তেলের দাম যে হারে বেড়েছে, সবজির দাম বেড়েছে তার কয়েকগুণ

|

পরিবহনের খরচের দোহাই দিয়ে চড়া নিত্যপণ্যের বাজার। কিন্তু জ্বালানি তেলের দর যে হারে বেড়েছে, সবজি বিক্রি হচ্ছে তার চেয়ে কয়েকগুণ বেশি দামে। তবে এর কোনো যৌক্তিক ব্যাখা নেই খুচরা ব্যবসায়ীদের কাছে। এদিকে, নতুন মৌসুম শুরুর পর থেকে চালের দাম বেড়েছে কয়েক দফা। উত্তরাঞ্চলে মিল গেটেই মোটা চালের কেজি ৫০ টাকা ছুঁইছুঁই।

ছুটির দিন হলেই বেশি সবজি কিনবেন ক্রেতা, এ যেন রোজকার দৃশ্য। কিন্তু গত কয়েক সপ্তাহে সে আগ্রহে ভাটা পড়েছে। জ্বালানি তেলের দর বৃদ্ধির পর থেকেই হাত দেয়ার জো নেই অনেক পণ্যে। ভরা মৌসুমে সাধারণত ৩০ টাকার আশপাশে বিক্রি হয় পটল, মূলা কিংবা করলা। তবে এখন দর ১০ টাকা বেশি। ৭০ থেকে ৮০ টাকা গুনতে হবে বেগুন বা টমেটোর জন্য। কাঁচামরিচের ‘ঝাল’ কিছুটা কমলেও তা এখনও মধ্যবিত্তের নাগালে নেই।ব্যবসায়ীরা বলছেন, পরিবহনের খরচের খড়গ পড়েছে পণ্যের দামে। তবে ক্রেতাদের অভিযোগ, যে দাম হাঁকা হচ্ছে তা অযৌক্তিক।

চলতি মৌসুমে উত্তরাঞ্চলে সরু চালের দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা। নওগাঁর বাজারে মিনিকেটের কেজি ৬৫ টাকা। মাঝারি মানের পাইজামের জন্য গুনতে হবে ৫৫ টাকা। ৫০ টাকার নিচে মিলবে না মোটা চাল। ক্রেতাদের অভিযোগ, এভাবে চললে পরিবারসমেত খেয়ে না খেয়ে দিন কাটাতে হবে তাদের।

আর ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম না কমালে চালের দর কমার সুযোগ কম।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply