দুটি রুশ যুদ্ধবিমান আকাশসীমা লঙ্ঘন করেছে: দাবি ফিনল্যান্ডের

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার যুদ্ধবিমান ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই অভিযোগ তুলে বলেছে, দু’টি মিগ-৩১ যুদ্ধবিমান ফিনল্যান্ড উপসাগরের উপকূলবর্তী শহর পোরভোর আকাশসীমায় অনুপ্রবেশ করে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৬টা ৪০ মিনিটে এ ঘটনা ঘটে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রুশ যুদ্ধবিমানের অনুপ্রবেশের কথা জানিয়ে ফিনল্যান্ড প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ বিষয়ক প্রধান ক্রিস্টিয়ান ভাক্কুরি বলেন, যুদ্ধবিমান দুটি পশ্চিমে অগ্রসর হচ্ছিল। ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান দুই মিনিট অবস্থান করেছিল বলেও জানান তিনি।

ক্রিস্টিয়ান ভাক্কুরি বলেন, রাশিয়ার যুদ্ধবিমান দুটি ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে এক কিলোমিটার ভেতরে অনুপ্রবেশ করেছিল। তবে রাশিয়ার যুদ্ধবিমান স্বেচ্ছায় ফিনল্যান্ডের আকাশসীমা ছেড়ে যায় নাকি ফিনল্যান্ডের সামরিক বাহিনী যুদ্ধবিমান দুটিকে পিছু হটতে বাধ্য করে সেটা নিশ্চিত করেননি তিনি।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। এতদিন দেশটি কোনো সামরিক জোটের সদস্য ছিল না। কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত মে মাসে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড আবেদন করে। ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হোক তা চায় না মস্কো।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply