তেজ কমছে কার্ব মার্কেটের, নগদ ডলার সংকট কাটিয়ে ওঠার চেষ্টা

|

নগদ ডলারের সংকট কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। তেজ কমতে শুরু করেছে কার্ব মার্কেটের। ব্যাংক রেটের চেয়ে অন্তত ১৫ টাকা বেশিতে লেনদেন হচ্ছে খোলাবাজারে। এজন্য একে অপরকে দুষছে ব্যাংক ও মানি এক্সচেঞ্জ। যদিও বাংলাদেশ ব্যাংক বলছে, কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। বিদেশ ভ্রমণে ক্রেডিট কার্ড ব্যবহারের পরামর্শও দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রেমিট্যান্স প্রবাহ ও রফতানি আয় বাড়াতে নেয়া হয়েছে উদ্যোগ।

বিদেশি মুদ্রাবাজারে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে একাধিক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নীতিতে পরিবর্তনের পাশাপাশি প্রায় একমাস ধরে অভিযান চলছে মানি এক্সচেঞ্জে। তদারকির আওতায় আনা হয়েছে বিভিন্ন ব্যাংকের লেনদেনও। অনিয়মে জড়িত ব্যাংকার এবং মানি এক্সচেঞ্জের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নিয়েছে তারা।

ব্যবসায়ীদের অভিযোগ, অনেকে মানি একচেঞ্জ এড়িয়ে চলছেন। ফলে মানি একচেঞ্জে লেনদেন কমেছে। আর এজন্য ব্যাংকারদের দায়ী করছেন তারা। অন্যদিকে ব্যাংকাররা বলছেন, খোলাবাজারে দাম বেশি হওয়ায় ডলার নিয়ে ব্যাংকে আসার প্রবণতা কমেছে সাধারণ মানুষের। নগদ ডলার কম থাকায় চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না বলেও জানালেন সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক রেজাউল করিম।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলছেন, বিদেশি মুদ্রাবাজারে স্থিতিশীলতা আনতে প্রবাসী এবং রফতানি আয় বাড়াতে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বিদেশ ভ্রমণে ক্রেডিট কার্ড ব্যবহারেরও পরামর্শ দিচ্ছেন তারা।

পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলছেন, মুদ্রাবাজারে স্থিতিশীলতা না ফিরলে মূল্যস্ফীতিও নিয়ন্ত্রণে আসবে না। টাকাকে মূল্যবান করারও পরামর্শ দিলেন এই অর্থনীতিবিদ।

বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে বিদেশে বিভিন্ন ব্যাংকের রেমিট্যান্স হাউসের সংখ্যা বাড়ানোর পরামর্শ এই অর্থনীতিবিদের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply