অর্থনৈতিক উন্নয়নে তরুণদেরকে মদপানে উৎসাহ দিচ্ছে জাপান

|

ছবি: সংগৃহীত

জাপানের তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা তাদের মা-বাবার প্রজন্মের চেয়েও কম মদ পান করছে। এর জন্য টান পড়েছে দেশটির পানীয় থেকে পাওয়া ট্যাক্সে। এতে রীতিমতো নড়েচড়ে বসেছে দেশটির ন্যাশনাল ট্যাক্স এজেন্সি। তরুণ প্রজন্মকে মদ পানে উৎসাহিত করতে তারা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা আর ক্যাম্পেইন চালু করেছে।

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, ‘সাকে ভিভা’ নামের এই ক্যাম্পেইনের উদ্দেশ্য তরুণদের কাছে মদপানকে আকর্ষণীয় করে এ খাতের পুরনো সমৃদ্ধি ফিরিয়ে আনা।

ট্যাক্স এজেন্সি জানায়, মহামারির সময়টাতে কমবয়সীদের মাঝে মদ পানের অভ্যাস কমে যায়। তাছাড়া জাপানে বয়স্ক নাগরিকের সংখ্যা বাড়ছে। এটিও মদের বিক্রিতে প্রভাব রাখতে পারে বলে ভাবা হচ্ছে।

প্রতিযোগিতাটিতে ২০-৩৯ বছর বয়সী জাপানি নাগরিকেরা অংশগ্রহণ করতে পারবে। সোজু, হুইস্কি, সাকে, বিয়ার বা ওয়াইন-সহকর্মীদের মাঝে এগুলোর যেকোনটির চাহিদা বাড়িয়ে তুলবে এমন প্রচারধর্মী বা ব্যবসায়িক আইডিয়া শেয়ার করতে হবে তাদের।

ট্যাক্স এজেন্সির সাম্প্রতিক পরিসংখ্যান মতে, ১৯৯৫ সালের তুলনায় জাপানিরা ২০২০ সালে কম মদ্যপান করেছে। ১০০ লিটার (২২ গ্যালন) থেকে হ্রাস পেয়ে সেবছর মদ গ্রহণের পরিমাণ দাঁড়ায় ৭৫ লিটারে (১৬ গ্যালনে)।

কমেছে মদ থেকে প্রাপ্ত ট্যাক্সের পরিমাণও। ১৯৮০ সালে মোট রাজস্বের ৫ শতাংশ আসত মদ থেকে, কিন্তু ২০২০ সালে এটি কমে হয় ১.৭ শতাংশ।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply