১৯ আগস্ট থেকে শুরু হচ্ছে ‘ন্যাশনাল ফটোগ্রাফি সামিট: প্রতিযোগিতা পর্ব’

|

আগামী ১৯শে আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে দেশের ইতিহাসের প্রথম আলোকচিত্র বিষয়ক সম্মেলন ‘ন্যাশনাল ফটোগ্রাফি সামিট ২০২২’ এর প্রতিযোগিতা পর্ব। প্রতিযোগিতাটি আয়োজন করছে বাংলাদেশ কলেজ ফটোগ্রাফি অ্যাসোসিয়েশন। ৬৪ জেলার প্রায় ৩০০০ এর অধিক আলোকচিত্রী এতে অংশ নিবেন বলে জানিয়েছেন আয়োজকরা। প্রতিযোগিতাটি চলবে এ বছরের ২৮ ডিসেম্বর পর্যন্ত।

দেশের স্কুল-কলেজ শিক্ষার্থীদের ফটোগ্রাফি চর্চায় উৎসাহিত করা এবং একুশ দশকের প্রয়োজনীয় দক্ষতা নিয়ে কাজ করছে বাংলাদেশ কলেজ ফটোগ্রাফি এসোসিয়েশন (বিসিপিএ)। সংগঠনটির সভাপতি ফারহান আহমেদ রাফিন জানান, করোনাকালীন পরিস্থিতির পর থেকে আমরা দেশের স্কুল-কলেজ শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে কাজ করছি। আমাদের ক্যাম্পাস ট্যুর প্রোগ্রামটি শিক্ষার্থীদের মাঝে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। ৪টি ক্যাম্পাসের প্রায় ৬০০ শিক্ষার্থী এতে অংশ নিয়েছে। এছাড়া আরও ১০টি জেলায় এই সেশনগুলো পরিচালনা করার প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে।

‘ন্যাশনাল ফটোগ্রাফি সামিট ২০২২’ এর প্রকল্প পরিচালক মায়িশা তাবাসসুম মমি বলেন, দেশের প্রতিটি শিক্ষার্থীর মাঝে ফটোগ্রাফির প্রতি ঝোঁক সৃষ্টি করা এবং সেরাদের সেরা বাছাইয়ের মাধ্যমে জাতীয় পর্যায়ে একটি অনন্য ফটোগ্রাফিভিত্তিক আয়োজন হতে যাচ্ছে এই সামিটটি। ৬ মাসব্যাপী আয়োজিত এই সামিটটিতে রয়েছে ১০টিরও বেশি ওয়ার্কশপ, ফটোওয়াক, ক্যাম্পাস ট্যুর, জাতীয় প্রতিযোগিতা, জাতীয় সম্মেলনসহ আরও অনেক আয়োজন। এরইমধ্যে আমরা মুক্তিযুদ্ধ জাদুঘরে ৫ দিনব্যাপী ওয়ার্কশপ পর্ব শেষ করেছি। দেশের প্রায় ৩৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশ’রও অধিক শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছেন। এছাড়াও জাতীয় প্রতিযোগিতার শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং জুরি মেম্বারদের সাথে আলোচনা চলছে বলে জানান তিনি।

উল্লেখ্য, প্রতিযোগিতাটিতে অংশ নিতে যাওয়া হাজারো আলোকচিত্রীদের মাঝে থেকে সেরা ১১০টি ছবি নিয়ে তিনদিন ব্যাপী প্রদর্শনী চলবে। শেষে জাতীয় কনফারেন্সে ৭ জনকে বিজয়ী ঘোষণা করবে এনপিএস ২০২২ কমিটি।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply