সাংবাদিকদের মেরে উল্টো তাদের বিরুদ্ধেই মামলা

|

দুর্নীতির বিরুদ্ধে সংবাদ সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার হয়েছিলেন বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম জুয়েল ও ক্যামেরা পারসন আজাদ আহমেদ। যাদের বিরুদ্ধে সংবাদের তথ্য সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার হয়েছিলেন তারাই উল্টো মামলা করেছে দুই সাংবাদিকের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগ আনা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) সি এম এম আদালত এই দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলাটি করেছেন ভিক্টর ট্রেডিং করপোরেশনের সত্বাধিকারী কাওছার ভুইয়ার ভাই নাজমুল হাসান ভূইয়া।

আদালত সূত্রে জানা গেছে, রিপোর্টার জুয়েল, ক্যামেরা পারসন আজাদসহ আরও ৮ থেকে ১০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এতে অভিযোগ করা হয়েছে, ভিক্টর ট্রেডিংয়ের কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করেছেন সাংবাদিক জুয়েল ও তার সঙ্গীরা। বাদী নাজমুলসহ অন্যান্যদের মারধর করেন জুয়েল, আজাদ ও অন্যরা। একপর্যায়ে মামলার ৩ নং সাক্ষী আ. মালেকের ড্রয়ার থেকে টাকা নিয়ে যায়।

এই অভিযোগ ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন সাংবাদিক সাইফুল ইসলাম জুয়েল। তিনি বলেন, গত ২ আগস্ট দুপুরে ভিক্টর ট্রেডিংয়ের দুর্নীতি নিয়ে সংবাদ সংগ্রহ করতে যাওয়ার পর তারা আমাদের আটকে রেখে মারধর করে। আমাদের ডিভাইস ক্ষতিগ্রস্থ করে। আমাদের ধারণ করা সকল ফুটেজ মুছে দেয়। আমরা ওখান থেকে বের হয়ে শেরে বাংলা নগর থানায় মামলা করেছি। ওই মামলায় থানা পুলিশ কাওছার ভূইয়া ও তার সহযোগী সাত হামলাকারীকে গ্রেফতার করে। ঘটনার ১৫ দিন পর ঠিকাদার কাওছারের ভাই নাজমুল আমাদের বিরুদ্ধে মামলা করেছে। মামলার অভিযোগ ভিত্তিহীন। আমাদের হয়রানি করার উদ্দেশে মামলাটি করেছে তারা।

জুয়েল বলেন, আমি বাদী হয়ে যে মামলাটি করেছি, সেই মামলাটি সমঝোতা করার চেষ্টা করেছিল আসামিরা। আমরা বলেছি, মামলা করেছি। আইন আইনের গতিতে চলবে। আমাদের সাথে সমঝোতা করতে না পেরে হয়রানির জন্য ঘটনার ১৫ দিন পর আদালতে গিয়ে মামলা দিলো।

মামলাটি মিথ্যা দাবি করে প্রতিবাদ জানিযেছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)। এক প্রেস বিজ্ঞপ্তিতে ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকুসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা এ প্রতিবাদ জানিয়েছেন। এই মিথ্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহার করা না হলে কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দিয়েছে ক্র্যাব।

মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে ক্রাইম রিপোর্টারদের এই সংগঠন। বৃহস্পতিবার বেলা ১১ টায় রাজধানীর সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি(ডিআরইউ) প্রাঙ্গনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply