অনিরাপদ হয়ে উঠছে ঢাকার অলি-গলি; রক্ষা হবে কী উপায়ে?

|

অব্যবস্থাপনা, অনিয়ম আর অবহেলায় রাজধানী ঢাকা হয়ে উঠছে অনিরাপদ। আগুনে পুড়ে, র্নিমাণ সামগ্রীর আঘাতে কিংবা সড়ক আর রেল দুর্ঘটনায় প্রায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। বিশ্লেষকরা বলছেন, এগুলোকে নিছক দুর্ঘটনা বলে উড়িয়ে দেয়া যাবে না। অনিয়ম নামক হত্যাকাণ্ডের শিকার হচ্ছে মানুষ। আইন অমান্য করার হিড়িক থামাতে না পারলে ঢাকায় স্বস্তির পরিবেশ কখনওই পাওয়া সম্ভব নয় বলে মনে করেন নগরবিদরা।

গত কয়েক দিনের মধ্যে অনিয়ম আর দায়িত্বরতদের অবহেলা জনিত কারণে মর্মান্তিক মৃত্যুর স্বাক্ষী হয়েছে ঢাকা। রাজধানীর চকবাজারের একটি হোটেলে লাগা আগুনে পুড়ে ছাই হয়েছে ছয়টি তাজা প্রাণ। একই দিনে ক্রেন থেকে গার্ডার পড়ে গাড়ির মধ্যেই পিষ্ট হয়েছে শিশুসহ ৫ জন। প্রাণে বেঁচে গেলেও সোমবার গুলিস্তানে নির্মাণাধীন ভবন থেকে রড পড়ায় আহত হয়েছেন বেশ কয়েকজন। বিশেষজ্ঞরা বলছেন, এসব ঘটনার কোনোটিকেই কেবল দুর্ঘটনা বলার সুযোগ নেই।

এ নিয়ে বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী বলেন, একটি ব্যস্ত রাস্তায় গাড়ি চলাচল করছে, এমন জায়গায় ক্রেনে করে গার্ডার বহনের দৃশ্য কোনো সভ্য দেশে দেখবেন না। আর এটা আমাদের দেশের আইনেও নেই। এ ক্ষেত্রে ঠিকাদার প্রতিষ্ঠানের যেমন দায় আছে, তেমনই দায় আছে বিআরটিএ কর্তৃপক্ষের। কারণ এখানে তো একজন সুপারভাইজার থাকার কথা সবসময়।

এসব ঘটনায় গাফিলতির কথা উল্লেখ করে বুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক সৈয়দ ইশতিয়াক আহমদ বলেন, অনেকগুলো অবহেলা একসাথে হলে এমনসব ঘটনা ঘটতে পারে। এখানে কাজ করা যেতে পারে এ বিষয়টি সম্পূর্ণ অচিন্তনীয় হয়ে উঠেছে। উন্নত দেশ বাদ দিয়ে আশেপাশের দেশগুলোর শহরের তুলনায় ঢাকাকে একদমই নিরাপদ শহর বলা যাবে না।

জনবহুল রাজধানীতে অগ্নিকাণ্ডের ঘটনা এর আগেও বহুবার ঘটেছে। চুড়িহাট্টা, নিমতলীর দুঃসহ স্মৃতি বেশিদিন আগের নয়। এভাবে আগুনে পুড়ে প্রায় প্রতি বছর প্রাণ যায় নিরাপরাধ মানুষের। তবুও সরে না রাসয়নিক বা প্লাস্টিকের গুদাম।

কারখানাগুলোকে বিকেন্দ্রীকরণের বিষয়ে আহমেদ আনসারী বলেন, এসব কারখানাকে অন্যত্র সরিয়ে নেয়ার কোনো দীর্ঘমেয়াদী পরিকল্পনা আমরা নিইনি। অনেকগুলো আইন আছে, এগুলো প্রয়োগ করতে হবে। শাস্তি না দিলে এ ধরনের ঘটনা বারবার ঘটবে।

বাংলাদেশ ইন্সটিটিউট অফ লেবার স্টাডিজ, বিআইএলএস এর এক হিসাব বলছে, প্রতি বছর গড়ে অন্তত একশো নির্মাণ শ্রমিক মারা যায় অবহেলা জনিত কারণে। তবু টনক নড়ে না কারো। অনিরাপদ মৃত্যুপুরির হাত থেকে ঢাকাকে রক্ষা করতে এখনই দায়িত্বশীলদের সজাগ হওয়ার তাগিদ দিয়েছেন বিশ্লেষকরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply