ঐতিহ্যবাহী ‘ফুল উৎসব’এ মুখর কলম্বিয়ার মেডেলিন শহর

|

ছবি: সংগৃহীত।

ঐতিহ্যবাহী ‘ফুল উৎসব’ এ মেতেছে কলম্বিয়ার ছোট্ট শহর মেডেলিন। নজরকাড়া নকশার ফুলের ডালি নিয়ে সপ্তাহব্যাপী আয়োজনে চমক দিচ্ছেন স্থানীয়রা। ১৯৫৭ সাল থেকে শুরু হয়েছে এই উৎসবের চর্চা। দ্রুতই এই প্যারেডের সুখ্যাতি দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে। ফুলের সৌন্দর্য উপভোগ করতে এই সময়ে পর্যটন নগরীতে পরিণত হয় মেডেলিন। খবর সিজিটিএন এর।

এই আয়োজনের মূল উপাদানই হলো ফুল। মেডেলিনের স্থানীয় বাসিন্দাদের হাতের ছোঁয়ায় বাহারি ফুলগুলো নজরকাড়া শিল্পকর্মে রূপ নেয়। ছয় দশকেরও বেশি পুরনো এ ঐতিহ্যবাহী আয়োজন ঘিরে উৎসবের আমেজ থাকে চিরবসন্তের শহর মেডেলিনে।

একজন স্থানীয় বাসিন্দা বলেন, আমার নানির আমল থেকে এই ঐতিহ্য চলে আসছে। মা অসুস্থ হওয়ার পর থেকে আমি প্যারেডে অংশ নিতে শুরু করি। এখানকার কৃষক নারীরাই মূলত এই অসাধারণ ঐতিহ্যের ধারক।

মূলত শহরটিকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে ১৯৫৭ সালে এ উদ্যোগ নেয়া হয়। ফুল উৎপাদনের জন্য জনপ্রিয় এ শহরটিকে ফুল দিয়েই পরিচিতি দিতে চেয়েছিল কর্তৃপক্ষ। এ নিয়ে মেডেলিনের সংস্কৃতি বিষয়ক সেক্রেটারি আলভারো নারভায়েজ বলেন, আগে বহু বছর ধরে এই শহর সহিংসতার জন্য পরিচিত ছিল। কিন্তু এই সাংস্কৃতিক আয়োজনটি শহরের ভাবমূর্তিই বদলে দিয়েছে। এখন উৎসবের শহর বলেই বেশি পরিচিত আমাদের এলাকা।

ঐতিহ্যবাহী নাচ-গান আর ফুলের সৌন্দর্য উপভোগে প্রতিবছরই হাজারো পর্যটক ছুটে আসে ছোট্ট শহরটিতে। একেকটি ডালি সাজাতে এক সপ্তাহ পর্যন্ত সময় লাগে। একশো-দেড়শো কেজি ওজনের প্রত্যেকটি ডালি নিয়েই প্যারেডে নামেন কলম্বিয়ানরা। নেদারল্যান্ডের পর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ফুল উৎপাদনকারী দেশ কলম্বিয়া। যুক্তরাষ্ট্র জুড়ে ৮০ শতাংশ ফুল সরবরাহ করে দেশটি।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply