আকাশ কাঁপানো শব্দে হঠাৎ ভেঙে পড়লো নরওয়ের এই সেতুটি

|

রুদ্ধশ্বাস এক অভিযানের সাক্ষী হলো নরওয়ে। নরওয়ের দক্ষিণাঞ্চলীয় ইনলানা কাউন্টির দুই গ্রামের মধ্যে সংযোগ তৈরি করেছিল একটি কাঠের সেতু। সোমবার ৯১৫ আগস্ট) স্থানীয় সময় সকালের দিকে হঠাৎই কেঁপে ওঠে ব্রিজটি। সেসময় ব্রিজের ওপর দিয়ে যাচ্ছিল দুটি গাড়ি। হঠাৎই নদীর ওপর ভেঙে পড়ে ৫শ ফুট দীর্ঘ সেতু। বিপজ্জনক অবস্থায় ঝুলে থাকে একটি প্রাইভেট কার ও একটি ট্রাক। নাটকীয় অভিযানে উদ্ধার করা হয় দুই চালককে।

বিকট শব্দে সেতুটি ভেঙে পড়ে। পানিতে আছড়ে পড়ে প্রাইভেট কার। আরেক অংশে বিপজ্জনকভাবে লম্বালম্বি আটকে থাকে ট্রাকটি। পাহাড়ি নদী, দুর্ঘটনার সময় স্রোতও ছিল বেশ। তাই দুই চালককে নিয়ে তৈরি হয় শঙ্কা। প্রত্যক্ষদর্শীরা বলছেন, এই দূরে আমাদের বাড়ি পর্যন্ত কেঁপে উঠেছে। ঘরের মধ্য থেকেই দেখলাম মুহূর্তের মধ্যে ভেঙে পড়ছে সেতু।

খবর পেয়ে দ্রুত আসে অভিযান পরিচালনাকারী দল। হেলিকপ্টারের মাধ্যমে শুরু হয় উদ্ধার কাজ। বেশ খানিকক্ষণের চেষ্টায় উদ্ধার করা হয় দুই চালককে। পরে তাদের নেয়া হয় নিরাপদ স্থানে। উদ্ধারকারী দলের প্রধান তেরজে ক্রোগস্তাদ জানান, দুটি গাড়ি আটকে থাকার খবর পেয়ে হেলিকপ্টার নিয়ে গিয়েছিলেন তারা। দুই চালককেই নিরাপদে বের করে আনা গেছে।

আর স্থানীয় জনপ্রতিনিধি ইনলানার মেয়র জন হালভর মিদমাগেলি বলেন, সেতু ধসের খবর পেয়ে শুরুতেই ভাবছিলাম কোনো শিশু বা মানুষের বিপদ হয়নি তো! তবে সৌভাগ্যের বিষয় হলো, কারও প্রাণ যায়নি। উদ্ধারকৃতদের চিকিৎসা চলছে। তারা খুব সামান্য আহত হয়েছেন।

২০১২ সালে চালু হয়েছিলো ৫শ ফুট দীর্ঘ সেতুটি। ২০২১ সালে পরীক্ষা-নিরীক্ষাও করা হয়। এরপরও কেন বিধ্বস্ত হলো জানতে তদন্তের নির্দেশ দিয়েছে নরওয়েজিয়ান পাবলিক রোডস অ্যাডমিনিস্ট্রেশন।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply