চীনের সামরিক তৎপরতা নিয়ন্ত্রণের জন্যই মিত্রদের সাথে যোগাযোগ বাড়াচ্ছে তাইওয়ান: প্রেসিডেন্ট

|

চীনের উসকানিমূলক আচরণ সত্ত্বেও প্রণালীতে স্থিতাবস্থা রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ তাইওয়ান সরকার। সোমবার (১৫ আগস্ট) মার্কিন প্রতিনিধি দলের সাথে বৈঠকে এ হুঁশিয়ারি দিলেন প্রেসিডেন্ট সাই ইং ওয়েন। চীনের সামরিক তৎপরতা নিয়ন্ত্রণের জন্যই মিত্রদের সাথে যোগাযোগ বাড়াচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের ১২ দিনের ব্যবধানে ভূখণ্ডটিতে গেছেন মার্কিন কংগ্রেসের পাঁচ আইনপ্রণেতা। তাদের নেতৃত্ব দেন সিনেটর এড মার্কে। তারা তাইওয়ানের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করেন। সেসময় সাই ইং ওয়েন জানান, প্রতিনিয়ত উসকানিমূলক মহড়া চালিয়ে যাচ্ছে চীন। তবুও শান্তিপূর্ণ উপায়ে বিষয়টি সমাধানে আগ্রহী তার দেশ।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বলেন, ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসন প্রমাণ করে দিয়েছে কর্তৃত্ববাদ বৈশ্বিক কাঠামোর জন্য হুমকি। তারপরও তাইওয়ান প্রণালীতে দীর্ঘ সামরিক মহড়া চালালো চীন। এখনও সীমান্তে টহল দিচ্ছে তাদের যুদ্ধবিমান ও জাহাজ। যার ফলে মারাত্মক হুমকিতে আঞ্চলিক শান্তি ও স্থিতাবস্থা। সামরিক এ তৎপরতা নিয়ন্ত্রণের জন্যই বাড়াচ্ছি মিত্রদের সাথে যোগাযোগ।

তিনি জানান, সোমবারও তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে ১৫টি চীনা যুদ্ধবিমান। তাছাড়া সমুদ্রসীমার ওপর চলে এসেছিল দুটি জাহাজ। আগস্টের শুরু থেকেই তাইওয়ান প্রণালীতে শক্তিমত্তা প্রদর্শন করছে চীন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply