নান্দাইলে সেতু নির্মাণে ত্রুটিপূর্ণ কাজের অভিযোগ

|

ময়মনসিংহের নান্দাইলে একটি সেতু নির্মাণে ত্রুটিপূর্ণ কাজ করার অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠান জামালপুরের মেসার্স চৌধুরী এন্টারপ্রাইজের বিরুদ্ধে। ৪ কোটি ৫২ লাখ ৪৯ হাজার ৫১৬ টাকা ব্যয়ে এলজিইডির আওতায় নির্মিত হচ্ছে ৪৫ মিটার দৈর্ঘ্যের ওই সেতুটি। তবে সম্প্রতি ব্রিজে গার্ডারের ঢালাইয়ের পর কনক্রিটের মধ্যে বিভিন্ন জায়গায় গর্ত ও ফাঁপা লক্ষ্য করেন স্থানীয়রা। এরপর তারা বিষয়টি স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নজরে আনেন। সংশ্লিষ্টরা বলছেন, ত্রুটি ঠিক না হলে ভবিষ্যতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

ময়মনসিংহের নান্দাইল উপজেলার আচারগাঁও ইউনিয়নে নির্মিত হচ্ছে এই সেতু। স্থানীয়দের অভিযোগ, পুরহরি-আমোদাবাদ-চানপুর সড়কের ব্রিজে গার্ডার ঢালাই করার সময় ভেতরে বিভিন্ন অংশ ফাঁপা রয়ে গেছে। বেশ কিছু স্থানে রড বেরিয়ে এসেছে। প্রায় দুই বছর ধরে চলতে থাকা নির্মাণ কাজে গত সোমবার রাতে গার্ডার ঢালাই হয়। পরে ত্রুটির বিষয়টি জানাজানি হলে তোপের মুখে পড়েন স্থানীয় জনপ্রতিনিধি।

আচারগাও ইউনিয়নের ইউপি সদস্য সালাউদ্দিন গোলাপ বলেন, বিষয়টি নিয়ে সেতু তৈরির দায়িত্বে যারা আছেন তাদের জানিয়েছি। চেয়ারম্যান এবং ঠিকাদারি প্রতিষ্ঠানকেও এ বিষয়ে অবগত করা হয়েছে বলে দাবি তার। এনিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইট ম্যানেজার খলিলুর রহমান বলছেন, ভাইব্রেটর মেশিন নষ্ট থাকায় সমস্যা হয়েছে। ঢালাই ভেতরে ঢোকেনি। পরে সংশ্লিষ্টদের জানানো পর তারা আলাপ করেই পদক্ষেপ নিয়েছে। অবকাঠামোর ওই অংশটুকু পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান উপজেলা প্রকৌশলী মো. শাহাবো রহমানও।

এনিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মনসুর বলেন, আমরা উপজেলা প্রকৌশলীকে বিষয়টি জানিয়েছি। তিনি সরেজমিনে গিয়ে বিষয়টি দেখেছেন। সত্যিই এ নিয়ে কোনো ত্রুটি সংঘটিত হয়ে থাকলে আমরা তদন্ত করে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবো। গার্ডারের ত্রুটি যেনো ভবিষ্যতে বড় ধরনের দুর্ঘটনার কারণ না হয় সেই দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply