চকবাজার অগ্নিকাণ্ড: নিহতদের মধ্যে ৬ জনের পরিচয় মিলেছে

|

রাজধানীর চকবাজারে পলিথিন ও প্লাস্টিক কারখানায় লাগা আগুনে নিহত ছয়জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- বরিশাল মুলাদি থানার বাসিন্দা বেলাল সরদার, হবিগঞ্জের স্বপন সরকার, শরিয়তপুরের আব্দুল ওহাদ ওসমান, কুমিল্লার চান্দিনা উপজেলার মো. শরীফ (১৫), মাদারিপুরের কালকিনি উপজেলার বাসিন্দা রুবেল হেলাল, ও বরিশালের হিজলা উপজেলার মোতালেব (১৬)।

এর আগে সোমবার (১৫ আগস্ট) দুপুরে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ধারণা করা হচ্ছে, একটি খাবার হোটেল থেকে আগুনের সূত্রপাত ঘটে। পরে আগুন ছড়িয়ে পড়ে আশেপাশের কারখানা ও ভবনে। ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুনের সূত্রপাত কীভাবে হলো তা জানা যাবে তদন্তের পর।

এদিকে, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘটনাস্থলে একটি হোটেলের ওপরে একটি ছোট সিলিং থেকে এই ৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, রাতে কাজ শেষে সেখানে ঘুমাচ্ছিলেন হোটেলের কর্মচারীরা। ঘুমন্ত অবস্থাতেই আগুনে পুড়ে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা ফায়ার সার্ভিসের। হোটেলটির মধ্যে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস, ছিল না কোনো জরুরি নির্গমণ পথও। পানির কোনো সুব্যবস্থা না থাকায় আগুন নেভাতেও বেগ পেতে হয়েছে তাদের।

যেখানে আগুনের ঘটনা ঘটেছে সেখানে দীর্ঘদিন ধরেই অবৈধ কারখানায় পলিথিন ব্যাগ উৎপাদন করা হচ্ছে। এসব কারখানা বন্ধে প্রশাসন নানা সময়ে নানা উদ্যোগের কথা বললেও বহাল তবিয়তে চলছে সেগুলো। কারও কারও অভিযোগ, অবৈধ এসব কারখানা চালাতে প্রশাসনসহ উচ্চমহলের যোগসাজশ রয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply