চকবাজার অগ্নিকাণ্ড: সর্বশেষ যা জানা গেলো

|

রাজধানীর চকবাজারে পলিথিন ও প্লাস্টিক কারখানায় লাগা আগুনে ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। এখনো হতাহতদের সন্ধানে ঘটনাস্থলে তল্লাশি চালানো হচ্ছে। নিহতদের সবারই শরীর আগুনে পুড়ে প্রায় অঙ্গার হয়ে যাওয়ায় তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় শনাক্ত করা যায়নি। তবে এ ঘটনায় ৩ জন মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘটনাস্থলে একটি হোটেলের ওপরে একটি ছোট সিলিং থেকে এই ৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, রাতে কাজ শেষে সেখানে ঘুমাচ্ছিলেন হোটেলের কর্মচারীরা। ঘুমন্ত অবস্থাতেই আগুনে পুড়ে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা ফায়ার সার্ভিসের। হোটেলটির মধ্যে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না বলেও জানিয়েছে ফায়ার সার্ভিস, ছিল না কোনো জরুরি নির্গমণ পথও। পানির কোনো সুব্যবস্থা না থাকায় আগুন নেভাতেও বেগ পেতে হয়েছে তাদের।

এর আগে সোমবার (১৫ আগস্ট) দুপুরে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় এই আগুন নিয়ন্ত্রণে আসে। ধারণা করা হচ্ছে, একটি খাবার হোটেল থেকে আগুনের সূত্রপাত ঘটে। পরে আগুন ছড়িয়ে পড়ে আশেপাশের কারখানা ও ভবনে। ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুনের সূত্রপাত কীভাবে হলো তা জানা যাবে তদন্তের পর।

যেখানে আগুনের ঘটনা ঘটেছে সেখানে দীর্ঘদিন ধরেই অবৈধ কারখানায় পলিথিন ব্যাগ উৎপাদন করা হচ্ছে। এসব কারখানা বন্ধে প্রশাসন নানা সময়ে নানা উদ্যোগের কথা বললেও বহাল তবিয়তে চলছে সেগুলো। কারও কারও অভিযোগ, অবৈধ এসব কারখানা চালাতে প্রশাসনসহ উচ্চমহলের যোগসাজশ রয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply