ভারতের রোটেশন নীতি পাকিস্তানে কল্পনাও করা যায় না: সালমান বাট

|

ছবি: সংগৃহীত

প্রতিনিয়তই নিজেদের স্কোয়াডে পরিবর্তন আনছে ভারত। নতুন ক্রিকেটার সুযোগ দেয়ার ফলে দীর্ঘ হচ্ছে তাদের পাইপলাইন। রোটেশন নীতিতে এবার জিম্বাবুয়ে সফরে দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। ক্রিকেটারদের পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে কোচিং স্টাফেও। কোচ রাহুল দ্রাবিড়ের পরিবর্তে দলকে সামলাবেন ভিভিএস লক্ষণ। বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার সালমান বাট। তিনি বলেছেন, এই রোটেশন নীতি পাকিস্তানে কখনো কল্পনাও করা যায় না।

গত দু বছর ধরে ভারতের পাইপলাইনে বিস্মিত ক্রিকেট বিশ্ব। প্রতি সিরিজেই দলটি পরখ করে নিচ্ছে তরুণ ক্রিকেটারদের। সেটাও করা হচ্ছে সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে। গেল আট মাসে সাতবার অধিনায়ক বদল করেছে ভারত। বিষয়টি আলোচনার জন্ম দিলেও স্বাভাবিকভাবে দেখছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার সালমান বাট। তিনি বলেছেন, ক্রিকেট নিয়ে সঠিক পথে রয়েছে ভারত। তারা প্রতিনিয়তই তাদের পাইপলাইন শক্তিশালী করে যাচ্ছে। এর ফলে বিকল্প ক্রিকেটারের সংখ্যাও বাড়ছে বেশ। এই রোটেশন নীতিতে ভারত বেশ উপকৃত হচ্ছে।

তবে এবার আরও একধাপ এগিয়েছে ভারত। ক্রিকেটারদের পাশাপাশি কোচিং স্টাফদের পরখ করা হচ্ছে। জিম্বাবুয়ে সফরে পরিবর্তন আনা হয়েছে কোচিং স্টাফেও। প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের পরিবর্তে দলের সাথে যাচ্ছেন ভিভিএস লক্ষণ। পাকিস্তানে এমন বিষয় কল্পনার বাইরে বলে জানিয়েছেন সালমান বাট। তিনি বলেন, নিয়মিত কোচ রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দিয়ে নতুন একজন কোচকে জাতীয় দলের জন্য গড়ে তোলা হচ্ছে। আমার কাছে ব্যাপারটা দারুণ লেগেছে। ক্রিকেটের সাথে সম্পর্কিত মানবসম্পদ বাড়িয়েই চলেছে তারা। ভারতের নেয়া এসব পদক্ষেপ পাকিস্তানে কল্পনাও করা যায় না।

ভারতের বর্তমান ক্রিকেট কাঠামো নিয়ে প্রশংসা ঝরেছে সালমান বাটের কণ্ঠে। তরুণ তুর্কিদের সুযোগ দেয়ায় রিজার্ভ বেঞ্চ পরিপূর্ণ হচ্ছে বলে মত দেন স্পট ফিক্সিংয়ে নিষিদ্ধ হওয়া এই ক্রিকেটার। পাকিস্তানে এমন প্রক্রিয়া শুরু হলে ক্রিকেটেরই উপকার হবে বলে মনে করেন তিনি।

আরও পড়ুন: ব্রুকস-কিংয়ের অর্ধশতকে কিউইদের বিপক্ষে উইন্ডিজের ৮ উইকেটে জয়

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply