নীলফামারীতে ভিন্ন আঙ্গিকে সেজেছে প্রাথমিক বিদ্যালয়ের আঙ্গিনা

|

নীলফামারীর জলঢাকা উপজেলার বালাগ্রাম সাউথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনা করছে নান্দনিক ও মনোরম পরিবেশে। বিদ্যালয় প্রাঙ্গনে সারি সারি নানা জাতের পাতাবাহার ও ফুলের গাছের মাঝে বিভিন্ন খেলার সরঞ্জাম স্থাপন করা হয়েছে। ফলে প্রথম দেখায় স্কুল আঙ্গিনাটিকে কোনো শিশুপার্ক বলে মনে হতে পারে। শিক্ষার্থীদের লেখাপড়ায় আগ্রহী করতেই এমন উদ্যোগ নিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানটি।

এই স্কুলটিতে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৩৪৭ জন, শিক্ষক আছেন ৭ জন। এমন পরিবেশে শিশুদের বেড়ে উঠতে দেখে খুশি অভিভাবকরাও। তারা বলছেন, এই বিদ্যালয়ে পড়ালেখার মান ভালো। সেই সাথে বিদ্যালয়ের মনোরম পরিবেশে পড়ালেখার প্রতি শিশুদের আগ্রহও লক্ষ্যণীয়।

এনিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ মো. আফজালুর রহমান বলেন, বিভিন্ন স্কুল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে ধারণা নিয়ে আমরা এই স্কুলটিকে সাজিয়েছি। স্কুলে গত ৬ বছরে বার্ষিক সমাপনী পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাস করেছে। বিশেষ করে করোনার পর শিক্ষার্থীদের স্কুলমুখী করতেই এমন উদ্যোগ।

এদিকে, ধাপাধাপে জেলার অন্যান্য স্কুলেও এমন সুযোগ সুবিধা বাড়ানো হবে বলে জানিয়েছেন ইউএনও ও স্থানীয় জনপ্রতিনিধি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান বলেন, করোনার সময় আমাদের স্কুলের শিক্ষার্থীরা বিদ্যালয় থেকে অনেকটা দূরে ছিল। তাদেরকে কীভাবে আনন্দঘন পরিবেশে আবারও স্কুলমুখী করা যায় সেই চিন্তা থেকেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। অন্যদিকে, নীলফামারীর ০৩ আসনের সংসদ সদস্য মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল বলেন, যে স্কুলগুলোতে শিক্ষার নূন্যতম উপাদান নেই, তাদের সেই পর্যায়ে নিয়ে আসা হলো আমাদের প্রথম লক্ষ্য। সবাই যখন সেই পর্যায়ে চলে আসবে, তখন বিনোদন ও মনোনের দিকে আমরা নজর দেবো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply