অর্থনীতি এখনও সংকটে পড়েনি: পরিকল্পনা প্রতিমন্ত্রী

|

ড. শামসুল আলম। ফাইল ছবি।

অর্থনীতি এখনও পিছলে বা সংকটে পড়েনি বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বলেন, বিদেশি ঋণ নিয়েও আতঙ্কের কোনো কারণ নেই।

অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে রোববার (১৪ আগস্ট) সকালে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

সেমিনারে বক্তারা দাবি করেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এটিকে আরও উসকে দেবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বৈদেশিক মুদ্রাবাজার স্থিতিশীল করতে ব্যাংক ঋণের সুদ হারে শিথিলতা চায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বিদ্যুৎ খাতে অদক্ষতা ও বিশৃঙ্খলার জন্য দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার দাবি জানিয়ে ব্যবসায়ী নেতারা বলেন, বিদ্যুতের চেয়ে গ্যাস সংকটে উৎপাদন বেশি ব্যাহত হচ্ছে। ডলার নিয়ে ব্যাংকগুলো ব্যবসা করছে এমন অভিযোগ করে ব্যবসায়ীরা বলেন, রফতানিকারকদের কাছ থেকে ৯৪-৯৫ টাকায় কিনে আমদানিকারকদের ১০৫-১০৭ টাকায় বিক্রি করছে। এই পার্থক্য এক টাকার বেশি থাকা উচিত নয়। ব্যাংকারদের বাড়তি মুনাফার মূল্যস্ফীতির ওপর বাড়তি চাপ তৈরি করছে বলেও মন্তব্য করেন তারা।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply