দোনেৎস্কের উত্তরাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়ার দাবি রাশিয়ার

|

দোনেৎস্কের উত্তরাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে রাশিয়া। শনিবার এ তথ্য জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এদিন অঞ্চলটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর কথা জানিয়েছে মস্কো। তাদের দাবি- যুদ্ধক্ষেত্রে চারটি উচ্চক্ষমতা সম্পন্ন মার্কিন রকেট সিস্টেম হাইমার্স এবং দুটি হেলিকপ্টার ধ্বংস করেছে রুশ বাহিনী। এছাড়া আরও চারটি ড্রোন এবং গোলাবারুদের ডিপো ধ্বংসের দাবিও করেছে মস্কো। তবে রাশিয়ার এমন দাবির প্রেক্ষিতে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি কিয়েভ।

এদিকে গত শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র থেকে একটি গুলি চালালেও তার জবাব পাবে রুশ বাহিনী। দখলকৃত পরমাণু কেন্দ্র পুনরুদ্ধারে অভিযান চলছে বলেও জানান তিনি।

এ সময় জেলেনস্কি বলেন, পরমাণু কেন্দ্রটিকে ঢাল হিসেবে ব্যবহার করছে রুশ সেনারা। সেজন্য পুতিন বাহিনীকে আন্তর্জাতিক আদালতে জবাবদিহিতা করতে হবে। রাশিয়ার ওপর ইউক্রেনের মিত্ররা আরও অবরোধ দেবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, ইউক্রেনের এনারহোদর শহরের ডিনিপার নদীর তীরে অবস্থিত এই জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রটি। ছয়টি পারমাণবিক চুল্লি বিশিষ্ট হওয়ায় এটি ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নিউক্লিয়ার প্ল্যান্ট। তবে গত মার্চ থেকেই এটিকে দখল করে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রুশ সেনারা। এতে সামান্য অসাবধানতায় ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply