মৌলভীবাজারে শোক দিবস উপলক্ষ্যে দুই দিন বন্ধ থাকবে চা শ্রমিকদের কর্মবিরতি

|

মৌলভীবাজারে দুই দিন বন্ধ থাকবে চা শ্রমিকদের কর্মবিরতি পালন। দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৩শ টাকা করার দাবিতে এ কর্মবিরতি পালন করছিলেন শ্রমিকরা। টানা পাঁচদিন কর্মবিরতি পালনের পর আজ ও আগামীকাল জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কর্মবিরতির আন্দোলন বন্ধ থাকবে।

শ্রমিক নেতারা জানিয়েছেন, এখনও মালিকপক্ষ থেকে কোনো সাড়া পাননি তারা। এ দুদিনের মধ্যে সমঝোতা না হলে ১৬ আগস্ট থেকে আবার কর্মবিরতি পালন করবেন তারা। ৯ আগস্ট থেকে কর্মবিরতি পালন করে আসছেন দেশের চা শ্রমিকরা।

এরই মধ্যে মালিকপক্ষ দৈনিক মজুরি ১৪ টাকা বাড়িয়ে ১৩৪ টাকার প্রস্তাব দিলেও তা মানেনি চা শ্রমিকরা। ন্যূনতম ৩শ টাকা করার দাবিতে অনড় তারা। দাবি আদায়ে মৌলভীবাজার, সিলেট-হবিগঞ্জসহ বিভিন্ন স্থানে পাঁচদিন ধরে বিক্ষোভ করেছেন তারা।

বিক্ষোভরত শ্রমিকরা বলছেন, চালের দাম কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকা আর তেল, নুন তো আছেই, বেড়েছে বাচ্চাদের স্কুলের বেতনও। এই সামান্য মজুরিতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ বাজারে কোনোভাবেই সংসার চলে না। এই সময়ে ১২০ টাকা মজুরি অমানবিক। তাই কমপক্ষে ৩শ টাকা দৈনিক মজুরি চান তারা।

শ্রমিকরা জানান, মজুরি বোর্ড থেকে মালিকপক্ষ, সবার সাথে দফায় দফায় বৈঠক করেছেন তারা। তবে সংকটের সুরাহা হয়নি। সরকারের সাথে চুক্তির ১৯ মাস পর এখন তারা ১৪ টাকা মজুরি বাড়াতে চান। এটা কোনোভাবেই মানবেন না তারা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply