আখাউড়ায় কেল্লা বাবার ওরশে বিশেষ মোনাজাত আজ

|

আখাউড়া প্রতিনিধি:

আখাউড়ার প্রখ্যাত ‘কেল্লা বাবা’ আউলিয়া শাহ্ ছৈয়দ আহাম্মদ গেছুদারাজের (রহ) মাজারে বাৎসরিক ওরশ মোবারকের বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে আজ। রোববার (১৪ আগস্ট) রাত ১২টা ১ মিনিটে বিশেষ এই মোনাজাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

তাছাড়া আগামী ১৬ আগস্ট পর্যন্ত সপ্তাহব্যাপী ওরশ এবং মাসব্যাপী মেলাকে কেন্দ্র করে এ ওরশে আগত মাজারের ভক্ত-আশেকান জায়েরিনদের ইবাদত-বন্দেগি, নামাজ, জিয়ারত, কোরআন তেলাওয়াত, মিলাদ, তবারক বিতরণ, মাজার এলাকায় আইনশৃঙ্খলা, স্বাস্থ্য ও পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড নির্বিঘ্নে পালনে প্রশাসনও নিয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

করোনা মহামারির কারণে ২ বছর বন্ধ থাকার পর ১০ আগস্ট থেকে শাহ্পীর কেল্লা বাবার মাজারে চলছে ভক্ত-আশেকান, বাউল, পীর, ফকির, সন্ন্যাসী আর দর্শনার্থীদের মিলনমেলা।

মাজার কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খাদেম (মিন্টু) যমুনা নিউজকে বলেন, প্রায় দেড় হাজার বছরের পুরনো কেল্লা বাবার মাজারের ওরশে বিশেষ মোনাজাতে শরিক হওয়ার জন্য সকাল থেকেই দেশের নানা প্রান্ত থেকে নৌকা, বাস ও ট্রেনযোগে ভক্ত-আশেকান ও পর্যটকটের পদচারণায় মুখরিত হয়ে উঠছে। আজ রাত ১২টা ১ মিনিটে বিশেষ মোনাজাত করা হবে। মাজার এলাকার নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি মাজারের সেচ্ছাসেবক বাহিনীও নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন তিনি।

কিংবদন্তি রয়েছে, রাজা আচক নারায়ণের সঙ্গে হজরত শাহজালালের (রহ) প্রধান সেনাপতি হযরত সৈয়দ নাসিরউদ্দিনের (রহ) যে যুদ্ধ হয়েছিল, সে যুদ্ধে হযরত ছৈয়দ আহমদ গেছুদারাজ (রহ) শহিদ হন এবং তার খণ্ডিত মস্তক তিতাসের স্রোতে ভেসে যায়। ভক্ত আশেকানরা বিশ্বাস করেন, একদিন খড়মপুর গ্রামের কিছু লোক মাছ ধরার সময় খণ্ডিত মস্তকটি (কল্লা/কেল্লা) পায়। তারা খণ্ডিত মস্তকটি স্পর্শ করলে সেটি বলে ওঠে, তোমরা মুসলমান না হয়ে আমার মস্তক স্পর্শ করবে না।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply