যেসব গাছ পরিচর্যা ছাড়াই বেড়ে উঠবে ঘরের কোণে

|

ছবি: সংগৃহীত।

গাছ লাগাতে ভালোবাসেন অনেকে। ঘর সাজানোর ক্ষেত্রে গাছের ওপরই নির্ভর করেন অনেক শৌখিন মানুষ। তবে সময়ের অভাবে গাছের পরিচর্যা করা কঠিন হবে এই চিন্তা থেকে ইচ্ছা থাকলেও ঘর সাজাতে গাছের ব্যবহার করতে চান না অনেকে। এমন কিছু গাছ আছে, যেগুলো পরিচর্যা ছাড়াই ঘরের কোণে বেড়ে উঠতে পারে সহজেই।

এই ধরনের গাছগুলোর মধ্যে মানি প্লান্টের কথা উল্লেখ করতে হবে সবার প্রথমে। বসার ঘর, রান্না ঘর বা যেকোনো স্থানেই টবে কিংবা কাচের বোতলে পানিতে রাখতে পারেন এই গাছ। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলতে পারেন। তেমন কোনো বাড়তি পরিচর্যা প্রয়োজন হয় না মানি প্ল্যান্টের জন্য।

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভালো বাড়ে স্পাইডার প্লান্ট। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও হয়। যে ঘরের জানলায় রোদ অল্প আসে, তেমন জায়গায় স্পাইডার প্লান্ট রাখতে পারেন। এই গাছের পাতা হলুদাভ হয়ে গেলে বুঝতে হবে আরও আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় বা খোলামেলা স্থানে রাখলেই হবে।

অন্ধকার বা আলো খুব ঢোকে এমন স্থানে বেড়ে উঠতে পারে স্নেক প্ল্যান্ট। খুব বেশি পানিও দিতে হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায় বাজারে। ঘরের সৌন্দর্য্য বহুগুণে বাড়িয়ে দিতে পারে এই গাছগুলো।

এছাড়া ব্যাম্বু প্লান্টের কথাও মাথায় রাখতে পারেন। ছোট ছোট বাঁশ গাছগুলো পানিতে বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply