জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র নিয়ে রাশিয়াকে জেলেনস্কির হুঁশিয়ারি

|

ছবি: সংগৃহীত।

জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র থেকে একটি গুলি চালালেও তার জবাব পাবে রুশ বাহিনী। শনিবার (১৩ আগস্ট) এ হুঁশিয়ারি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। দখলকৃত পরমাণু কেন্দ্র পুনরুদ্ধারে অভিযান চলছে বলেও জানান তিনি। খবর বিবিসির।

এ সময় জেলেনস্কি বলেন, পরমাণু কেন্দ্রটিকে ঢাল হিসেবে ব্যবহার করছে রুশ সেনারা। সেজন্য পুতিন বাহিনীকে আন্তর্জাতিক আদালতে জবাবদিহিতা করতে হবে। রাশিয়ার ওপর ইউক্রেনের মিত্ররা আরও অবরোধ দেবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

দোনবাসে যুদ্ধের ব্যাপকতা নিয়েও কথা বলেন জেলেনস্কি। রুশ সেনাদের বিশাল বহর মোতায়েন করা হলেও ইউক্রেনীয় যোদ্ধারা পাল্টা জবাব দিচ্ছে বলে দাবি করেন তিনি। খারকিভসহ দক্ষিণাঞ্চলে ইউক্রেনীয় বাহিনী শক্ত অবস্থানে আছে বলে জানান প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ইউক্রেনের এনারহোদর শহরের ডিনিপার নদীর তীরে অবস্থিত এই জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রটি। ছয়টি পারমাণবিক চুল্লি বিশিষ্ট হওয়ায় এটি ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নিউক্লিয়ার প্ল্যান্ট। তবে গত মার্চ থেকেই এটিকে দখল করে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করছে রুশ সেনারা। এতে সামান্য অসাবধানতায় ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply