শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশে লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভিন্নধর্মী উদ্যোগ

|

শিক্ষার্থীদের মাঝে সৃজনশীল মনোভাব বৃদ্ধি ও প্রতিভা বিকাশের জন্য লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বিভিন্ন মৌসুমে নানারকম অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় বিদ্যালয়ের হলরুমে আয়োজিত হয়েছে হস্ত ও রন্ধন শিল্প প্রদর্শনী বিষয়ক মেলা। বিদ্যালয়ের অষ্টম শ্রেণির দিবা শিফটের শিক্ষার্থীদের আয়োজন ও অংশগ্রহণে দিনব্যাপী হস্ত ও রন্ধন শিল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে কাগজ, পুঁতি, পাট, মাটি, বাঁশের তৈরি বিভিন্ন হস্তশিল্পের পাশাপাশি নকশি কাঁথা, হাতে তৈরি জামাকাপড়, ম্যাট, নকশি পাখা, ফুলদানি, সুতার কাজের জামা, মাটির নানারকম দ্রব্য, পুঁতির ব্যাগ, শোপিসসহ নানারকম জিনিস স্থান পায়।

এই আয়োজনে রন্ধন শিল্পের মধ্যে স্থান পায় মুখরোচক সব খাবার। এখানে দেশীয় ঐতিহ্যের খাবারকে প্রাধান্য দেয়া হয়। কলার মোচার তরকারি, শুটকির পাতুড়ি, হরেক রকম ভর্তা, শরষে ইলিশ, তেতুঁলের ঝোল, মেজবানি মাংস, বিরিয়ানি, রোষ্ট, লুচি, আলুর দম, কেক, পায়েসসহ নানা রকম পিঠাও ছিল সেখানে।

বিদ্যালয়ের এমন আয়োজনে খুশি অভিভাবকরা। প্রতি বছর যাতে এমন আয়োজন হয় সেটিই প্রত্যাশা শিক্ষার্থীদের।লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. শামীমা বেগম বলেন, এই মেলার মাধ্যমে আমাদের মেয়েদের হস্তশিল্প নিয়ে অনেক ধারণা হলো। এর মাধ্যমে তারা নিজেরাই আগামীতে এগিয়ে যেতে পারবে নিজেদের উদ্যমে। পরবর্তী যারা শিক্ষার্থীরা আসবে তাদের উদ্বুদ্ধ করবে এই আয়োজন।

স্কুলের শিক্ষার্থীদের নিয়ে এমন আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। শিক্ষার্থীদের মাঝে আনন্দ ও উদ্দীপনা ছিল লক্ষ্য করার মতো। দিনব্যাপী এ প্রদর্শনীতে ৯টি স্টল স্থান পায়। পরে স্টলগুলোর মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের পুরস্কার প্রদান করা হয়।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply