বুয়েটে ছাত্রলীগের সাবেকদের আলোচনা সভা, সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ

|

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অডিটরিয়ামে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা ও দোয়া মাহফিলে সাধারণ শিক্ষার্থীদের বাধার মুখে পড়েছে সংগঠনটির সাবেক নেতাকর্মীরা। শনিবার (১৩ আগস্ট) ছাত্রলীগের সাবেক নেতাদের ব্যানারে এ আলোচনা সভা আয়োজিত হয়।

এ সময় অডিটরিয়ামের সামনে ব্যানার-ফেস্টুন হাতে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এক পর্যায়ে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে অডিটরিয়াম ত্যাগ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

বুয়েট শিক্ষার্থীদের দাবি, শোক দিবসের কোনো অনুষ্ঠান করলে সেটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করবে। কোনো রাজনৈতিক ব্যানারে প্রোগ্রাম করতে দেয়া হবে না।

বুয়েটে সাংগঠনিক ছাত্ররাজনীতির পুনরুত্থানের আশঙ্কা করে শনিবার রাতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হয়। তাতে বলা হয়, লেজুড়বৃত্তিক ছাত্র সংগঠনগুলোর অপকর্মে বুয়েট ক্যাম্পাস প্রাঙ্গণে নিরীহ শিক্ষার্থীদের প্রাণ ঝরেছে বারবার। সর্বশেষ ২০১৯ সালের ৭ অক্টোবর তৎকালীন ছাত্রলীগের নেতাকর্মীদের নৃশংস অত্যাচারে আবরার ফাহাদ নিহত হন। এর প্রতিবাদে সকল সাধারণ শিক্ষার্থীর অংশগ্রহণে আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ১১ অক্টোবর বুয়েটে সকল রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম কর্তৃপক্ষের নির্দেশক্রমে নিষিদ্ধ করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সুনির্দিষ্ট নীতিমালা থাকা সত্ত্বেও আজ বুয়েট অডিটরিয়ামে ‘বাংলাদেশ ছাত্রলীগ, বুয়েটের সাবেক নেতৃবৃন্দ’দের আয়োজনে একটি ব্যানার দেখা যায়। উল্লেখ্য, ইতোপূর্বে গত ২ জুলাই কাজী নজরুল ইসলাম হলে রায়হান দিপের স্মৃতিফলকে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সাবেকুন নাহার সনির স্মৃতিফলকেও ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ গত ৮ জুন পুষ্পস্তবক অর্পণ করেন। ছাত্র রাজনীতি নিষিদ্ধের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও অত্র বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে লেজুড়ভিত্তিক ছাত্র সংগঠনের বারবার নিজেদের উপস্থিতি জানিয়ে কার্যক্রম পরিচালনা করা এবং অনুষ্ঠান আয়োজনের অনুমতি পাওয়ায় বুয়েট কর্তৃপক্ষের সদিচ্ছা প্রশ্নবিদ্ধ হচ্ছে।

এমন কার্যক্রমের ব্যাপারে সাধারণ শিক্ষার্থীরা কর্তৃপক্ষের অবস্থান ও সুস্পষ্ট জবাব আশা আশা করছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিন রাতে সাংবাদিকদের ব্রিফিংয়ে শিক্ষার্থীরা জানায়, পরবর্তী কর্মসূচির বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। এ ধরনের কর্মসূচি হলে আগামীতে কঠোর আন্দোলনে যাবেন তারা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply