সালমান রুশদির ওপর হামলাকারী ২৪ বছরের তরুণ, কে সে?

|

লেখক সালমান রুশদিকে হামলার অভিযোগে আটক হয়েছেন হাদি মাতার। এই অভিযুক্তের জন্ম যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়; তবে বসবাস করছিলেন দেশটির নিউ জার্সিতে। তার বয়স এখন ২৪।

হাদি মাতারের পূর্বের রেকর্ড জানতে এবং হামলার উদ্দেশ্য বের করতে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) সহায়তা চেয়েছে নিউইয়র্ক পুলিশ। প্রাথমিকভাবে ছুরিকাঘাতের উদ্দেশ্য পরিষ্কার নয় বলে জানিয়েছেন নিউইয়র্ক পুলিশ। খবর এনবিসি নিউইয়র্কের।

সামাজিক যোগাযোগমাধ্যমে হাদি মাতারের অ্যাকাউন্টগুলো পর্যালোচনা করে দেখা গেছে, তিনি শিয়া চরমপন্থা এবং ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের প্রতি সহানুভূতিশীল।

এদিকে, হাদির ভুয়া ড্রাইভিং লাইসেন্সের বিষয়েও তথ্য পেয়েছে নিউইয়র্ক পুলিশ। তার বিরুদ্ধে এখনও আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হয়নি। কর্তৃপক্ষ বলছে, রুশদির অবস্থা দেখে সুনির্দিষ্ট অভিযোগ আনা হবে হাদির বিরুদ্ধে।

নিউইয়র্কের শাটোকোয়া ইনস্টিটিউশনে গতকাল শুক্রবার (১২ আগস্ট) সকালে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় সালমান রুশদির ওপর হামলা চালান হাদি মাতার।

প্রত্যক্ষদর্শীরা জানান, রুশদিকে ২০ সেকেন্ডে ১০ থেকে ১৫ বার ছুরিকাঘাত করা হয়। হামলার পর রুশদি তৎক্ষণাৎ মেঝেতে পড়ে যান। আশপাশের লোকজন ছুটে এসে লেখককে ঘিরে ফেলেন।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply