রহস্যজনক কারণে ভারতে নিষিদ্ধ হলো ভিএলসি মিডিয়া প্লেয়ার

|

ছবি: সংগৃহীত।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটওয়্যার ‘ভিএলসি মিডিয়া প্লেয়ার’ নিষিদ্ধ করেছে ভারত। ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর দাবি, দুই মাস আগেই ভিএলসিকে ব্লক করে দিয়েছে ভারতের সরকার। সফটওয়্যারটি ডাউনলোডের সমস্ত লিংকও সরিয়ে নেয়া হয়েছে। তবে কেনো আচমকা জনপ্রিয় এই সফটওয়্যারকে নিষিদ্ধ করা হলো তা জানায়নি কেন্দ্রীয় সরকার। খবর হিন্দুস্তান নিউজ হাব।

সরকারের পক্ষ থেকে এনিয়ে কোনো তথ্য প্রকাশ না করা হলেও কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, চীনের সাইবার হামলা ঠেকানোর জন্যই এ ব্যবস্থা নেয়া হয়েছে। এর কারণ, কয়েক মাস আগেই চীনের হ্যাকার চক্র সিসাডা ভিএলসির প্ল্যাটফর্ম ব্যবহার করে সাইবার হামলা চালিয়েছিল বলে জানা গেছে। ভারতে ভিএলসি প্লেয়ার কম্পিউটার বা মোবাইলে ডাউনলোড করলেই তার মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়্যার ঢুকে পড়ছে বলে অভিযোগ। এ সমস্যা রুখতেই এবার সফটওয়্যারটিকে নিষিদ্ধ করা হলো ভারতে।

অবশ্য কেনো এ পদক্ষেপ নেয়া হয়েছে তার সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। এ নিয়ে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের তথ্যই প্রকাশ করা হচ্ছে না। এদিকে এরই মধ্যে ভারতের সমস্ত বড় বড় ইন্টারনেট প্রদানকারী সংস্থাও ভিএলসি বন্ধ করে দিয়েছে। ফলে ভিএলসি ডাউনলোড করা বা এর ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এর আগে পাবজি, টিকটক, ক্যামস্ক্যানারের মতো কয়েকশ’ চীনে অ্যাপ ব্লক করে দেয় ভারত সরকার। যদিও ভিএলসি মিডিয়া প্লেয়ার চীনে তৈরি হয়নি। ভিএলসি প্লেয়ার তৈরি করেছে ভিডিয়োল্যান নামে প্যারিসের একটা সংস্থা। তবে চীনা হ্যাকাররা এই সফটওয়ার ব্যবহার করেই সাইবার হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। তাই ধারণা করা হচ্ছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে সফটওয়্যারটি ব্লক করা হয়েছে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply