শুভ জন্মদিন আলফ্রেড হিচকক

|

আলফ্রেড হিচকক (১৮৯৯-১৯৮০)

থ্রিলার বা সাসপেন্স জনরার সিনেমা যারা ভালোবাসেন, তাদের কাছে আলফ্রেড হিচকক নিঃসন্দেহে এক অবিস্মরণীয় নাম। বিশ্ব চলচ্চিত্রকে তিনি উপহার দিয়েছেন দুর্দান্ত সব সিনেমা। এতো বছর পরও তাকে ডাকা হয় ‘মাস্টার অব সাসপেন্স’। আজ ১৩ আগস্ট গুণী এ পরিচালকের ১২৩তম জন্মদিন।

১৮৯৯ সালে লন্ডনের এক ক্যাথলিক পরিবারে তার জন্ম। উইলিয়াম ও এমা হিচককের তিন সন্তানের মধ্যে আলফ্রেড ছিলেন সর্বকনিষ্ঠ। শৈশবে বড্ড নিঃসঙ্গ ছিলেন তিনি। মাত্র ১৫ বছর বয়সে বাবাকে হারান। পড়াশোনায় বিশেষ মনোযোগ ছিল না কখনই। কোনোমতে গ্র্যাজুয়েশনের পাট চুকিয়ে ফিল্ম প্রোডাকশন ও ফটোগ্রাফির দিকে ঝুঁকে পড়েন আলফ্রেড। 

প্যারামাউন্ট পিকচার্সে টাইটেল ডিজাইনার হিসেবে কাজ শুরু করার পর তার জীবনের মোড় ঘুরে যায়। কয়েক বছর পরই চলচ্চিত্র নির্মাণে মনোনিবেশ করেন। ১৯২২ সালে প্রথম চলচ্চিত্র ‘নাম্বার থার্টিন’-এর কাজ শুরু করলেও আর্থিক সঙ্কটে তা শেষ করতে পারেননি। তার প্রথম দিককার চলচ্চিত্রগুলো ছিল নির্বাক, বেশিরভাগই ফ্লপ। ১৯২৭ সালে ‘দ্য লজার: এ স্টোরি অব দ্য লন্ডন ফগ’ দিয়ে তিনি থ্রিলার বানানো শুরু করেন। সাফল্যের মুখ দেখেন সেখানেই।

তার হাত ধরেই থ্রিলার সিনেমার ভাষা পাল্টে যেতে শুরু করে। পঞ্চাশ বছরের বেশি সময় ধরে সম্পূর্ণ ভিন্ন একটি সিনেমার ধারা তৈরি করেন তিনি। ভয়, কল্পনা, উদ্বেগ বা সহানুভূতির অভিব্যক্তি ফ্রেমবন্দি করেছেন এমনভাবে যা সিনেমাকে উপস্থাপন করতো ভিন্ন মাত্রায়।

১৯৩৮ সালে ‘দ্য লেডি ভেনিশেস’ ও ‘জ্যামাইকা ইন’র মতো চলচ্চিত্র নির্মাণের পর তার খ্যাতি ছড়িয়ে পড়তে শুরু করে আটলান্টিকের ওপারেও। ১৯৪০ সালে সপরিবারে হলিউডে পাড়ি জমান আলফ্রেড। উপহার দেন বিখ্যাত চলচ্চিত্র ‘রেবেকা’। সে বছরের অস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার লাভ করে সিনেমাটি।

এরপর হলিউডে মুক্তি পায় তার পরিচালিত একের পর এক ক্ল্যাসিক সব চলচ্চিত্র। ১৯৫৮ সালে মুক্তি পায় তার সবচেয়ে জনপ্রিয় চলচ্চিত্র ‘ভার্টিগো’। এরপর আসে সেই বিখ্যাত ১৯৬০ সাল; হিচককের ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এ সময় মুক্তি পাওয়া সাইকো সিনেমাটির সাফল্য আর দর্শকপ্রিয়তা ছিল চলচ্চিত্র ইতিহাসের অন্যতম মাইলফলক।

মহান এ ফিল্মমেকার চলচ্চিত্র জগতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কারের জন্য ছয়বার মনোনীত হলেও একবারও জিততে পারেননি। বিশেষ যে কজন চলচ্চিত্র ব্যক্তিত্বের অস্কার না পাওয়াটাকে চলচ্চিত্রবোদ্ধারা অস্কার কমিটির ব্যর্থতা বলে মানেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন আলফ্রেড হিচকক। ১৯৭৯ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট তাকে ‘আজীবন সম্মাননা’য় ভূষিত করে। এক বছর পরই ১৯৮০ সালের ২৯ এপ্রিল ক্যালিফোর্নিয়ায় তিনি মৃত্যুবরণ করেন। চলচ্চিত্র ইতিহাসের বিস্ময়কর এই নির্মাতাকে আজীবন মনে রাখবে সিনেপ্রেমীরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply