৮ বছর পর জাবি উপাচার্য নির্বাচন, যারা জয়ী হলেন

|

ইখতিয়ার মাহমুদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

দীর্ঘ ৮ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনে সর্বাধিক ভোট পেয়ে জয়লাভ করেছে অধ্যাপক আমির হোসেন, অধ্যাপক নূরুল আলম ও অধ্যাপক অজিত কুমার মজুমদার। সূত্রমতে, সর্বোচ্চ ৪৮ ভোট পেয়ে নির্বাচনে প্রথম হয়েছেন অধ্যাপক আমির হোসেন। ৪৬ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক নূরুল আলম, এবং অধ্যাপক অজিত কুমার মজুমদার তৃতীয় সর্বোচ্চ ৩২টি ভোট পেয়েছেন।

এছাড়াও প্রার্থীদের মধ্যে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ প্যানেলের অধ্যাপক অধ্যাপক সূফি মোস্তাফিজুর রহমান ২৩টি ও অধ্যাপক পৃথ্বিলা নাজনীন ১৫টি ভোট পেয়েছেন। ‘উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এর অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ পেয়েছেন ১৯টি ভোট। সাবেক উপাচার্য ফারজানা ইসলামপন্থী ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ প্যানেল থেকে অধ্যাপক আবদুল্লাহ হেল কাফি ২০টি এবং অধ্যাপক তপন কুমার সাহা ৭টি ভোট পেয়েছেন।

বিকেল চারটায় বিশেষ সিনেট অধিবেশন শুরু হয়। সেখানে প্রার্থীদের নাম প্রস্তাব ও সমর্থন করেন সিনেটররা। জানা যায়, আমির হোসেন প্যানেলের নাম প্রস্তাব করেন সিনেটর কায়কোবাদ হোসেন, সমর্থন করেন মহব্বত হোসেন খান। নূরুল আলম প্যানেলের নাম প্রস্তাব করেন সিনেটর ফরিদ আহমেদ এবং সমর্থন করেন হোসনে আরা। এছাড়াও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের কাফি-তপন-মোতাহার-মোতাহার প্যানেলের নাম প্রস্তাব করেন অধ্যাপক খালিদ কুদ্দুস, সমর্থন করেন অধ্যাপক মুহম্মদ হানিফ আলী।

দীর্ঘ আট বছর পর জাবি উপাচার্য প্যানেল নির্বাচনে তিনটি প্যানেল থেকে মোট নয়জনের প্রতিদ্বন্দ্বিতা করার কথা থাকলেও নির্বাচন শুরু করার আগে একজন নাম প্রত্যাহার করে নেন। সিনেট মেম্বারদের ইন-হাউজ প্রস্তাব ও সমর্থনের পর প্রার্থিতা প্রত্যাহারের জন্য নির্ধারিত দশ মিনিটে আইবিএ অধ্যাপক মোতাহার হোসেন নির্বাচনে অংশগ্রহণ করতে সিনেটরদের কাছে মৌখিক অস্বীকৃতি জানান এবং রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিতভাবে প্রার্থিতা প্রত্যাহার করেন।

জানা যায়, মোট ৮১ জন সিনেটর তথা ভোটারের মধ্যে মোট ৭৯ জন সিনেট অধিবেশনে উপস্থিত ছিলেন। যাদের প্রত্যেকে সর্বোচ্চ তিনটি করে ভোট দিতে পারেন।

উপাচার্য প্যানেল নির্বাচনে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত এই তিনজনের নাম বিশ্ববিদ্যালয়ের আচার্য, রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে। আগামী চার বছরের জন্য সিনেট মনোনীত তিন সদস্যের যে কাউকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন তিনি।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply