মোবাইল হাতে হাঁটার জন্য আলাদা লেন!

|

রাস্তায় হাঁটছেন এমন সময় আপনার মনেই নেই যে কানে এয়ারফোন, হাতে মোবাইল। মাথা নাড়িয়ে নাড়িয়ে হেঁটেই চলেছেন আপনি। নজর যেহেতু ফেসবুক কিংবা মেসেঞ্জারে, তাই হাঁটার গতি কিছুটা শ্লথ। কারণ পিছন থেকে তাড়া নেই, দুর্ঘটনার ভয় নেই।

পথে-ঘাটে এমনটা কি আপনি করে থাকেন? কখনও কি ভেবেছেন আপনার এই মৃদুমন্দ গতির জন্য পিছনের ব্যক্তিটির সমস্যা হতে পারে? খেয়াল না রেখে রাস্তা দিয়ে হাঁটলে আপনারও দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়, সে কথাও কি ভেবে দেখেছেন কখনও?

আপনি ভাবুন বা না ভাবুন, চীনের জিয়ান অঞ্চলের বাসিন্দাদের আর না ভাবলেও চলছে! সেখানে মোবাইল ব্যবহারকারীদের জন্য বড় রাস্তার পাশে গোটা একটি লেনই বানিয়ে দেওয়া হয়েছে। রাস্তার উপর মোবাইলের ছবি এঁকে বুঝিয়ে দেওয়া হয়েছে, রাস্তাটির বিশেষত্ব। সেখানে মোবাইল হাতে বেখেয়ালে হাঁটাচলা করলেও আর কোনও সমস্যা নেই। স্বাভাবিক ভাবেই এমন একটি রাস্তা পেয়ে বেজায় খুশি স্থানীয় মানুষজন।

‘মোবাইল-আসক্ত’ মানুষজনের জন্য চীনের এই রাস্তা যে লম্বা-চওড়া কিছু, তা নয়। কিন্তু গুরুত্বে তা অনেক বড়। চীন শুধু নয়, বেলজিয়াম কিংবা মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও কোনও জায়গাতেও আগে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

যমুনা অনলাইন: আরএম









Leave a reply