গ্রাহকদের বিভ্রান্ত করে তথ্য হাতানোর অভিযোগ, গুগলকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ অস্ট্রেলিয়ার

|

ছবি: সংগৃহীত।

গ্রাহকদের বিভ্রান্ত করে তাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে গুগলের বিরুদ্ধে। তদন্তে দেখা যায়, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত গ্রাহকদের বিভ্রান্ত করে তাদের ব্যক্তিগত লোকেশন সংক্রান্ত তথ্য হাতিয়ে নেয় সার্চ ইঞ্জিনটি। এর জেরে গুগলকে ৪২.৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার শীর্ষ আদালত। খবর এনডিটিভির।

শুক্রবার (১২ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার বাজার প্রতিযোগিতা পর্যবেক্ষণকারী সংস্থা এসিসিসি। সেখানে বলা হয়, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত কিছু অ্যানড্রয়েড ব্যবহারকারীকে গুগল বিভ্রান্ত করে। ফলে তারা মনে করে তাদের লোকেশনের হিস্ট্রি কেবল মাত্র লোকেশন সেটিংয়ে গিয়েই পাওয়া যাবে। অথচ ওই সময় কিছু অ্যাপ্লিকেশন এবং ফিচারকে গ্রাহকের লোকেশনের তথ্য সংগ্রহের অনুমতি দিয়েছিল গুগল।

পর্যবেক্ষণকারী সংস্থাটির দাবি এর মাধ্যমে অস্ট্রেরিয়ার প্রায় ১৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি সামনে আসার পর ২০১৯ সাল থেকেই গুগলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করে এসিসিসি।

এর প্রতিক্রিয়া হিসেবে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, লোকেশন সংক্রান্ত সমস্যা এরই মধ্যে সমাধান করেছে তারা। এই অপশনটি সাধারণ ব্যবহারকারীদের বোঝার জন্য আরও সহজ করে দেয়া হয়েছে। এরই মধ্যে শুরু হয়েছে যাবতীয় আইনি প্রক্রিয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply