৫-১১ বছরের শিশুদের প্রয়োগ করা হলো পরীক্ষামূলক টিকা

|

দেশব্যাপী ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের কোভিড ভ্যাকসিন ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়।

মূলত, আজ পরীক্ষামূলক টিকা প্রয়োগ শুরু হয়েছে। আগামী ২৫ আগস্ট থেকে দেশের সব সিটি করপোরেশনে শিশুদের ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মৃত্যু এখন প্রায় শূন্যের কোঠায়। অভিভাবকরা সুরক্ষা অ্যাপসে বা সুরক্ষা ওয়েবসাইটে জন্ম নিবন্ধনের মাধ্যমে ভ্যাকসিন রেজিস্ট্রেশন করতে পারবেন। কার্যক্রম শুরু হলে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী শিশুরা নির্ধারিত স্কুলে ভ্যাকসিন গ্রহণ করবে। ভ্যাকসিন গ্রহণে সাথে আনতে হবে রেজিস্ট্রেশন কার্ড।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ক্যাম্পেইনের উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এতে তিনি বলেন, ১২ থেকে ১৮ বছরের ১ কোটি ৫৩ লাখের বেশি শিক্ষার্থীর ৯৮ ভাগই টিকা নিয়েছে। শিশুরা যেন ভালোভাবে শিক্ষা কার্যক্রম চালাতে পারে, সেজন্যই এই টিকা কার্যক্রম। কারণ শ্রেণীকক্ষে পাঠদানের বিকল্প নেই।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলম বলেন, দেশের সিংহভাগ মানুষ এখন টিকার আওতায়। সংক্রমণ হলেও মৃত্যু অনেকটাই কমে গেছে বলে জানান তিনি।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply