কেরালায় পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় মা-ছেলে উত্তীর্ণ

|

ছবি: সংগৃহীত

\ভারতের কেরালার পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) পরীক্ষায় মা-ছেলে দু’জনেই এক সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। মায়ের বয়স ৪২ এবং ছেলের বয়স ২৪ বছর। যে যুদ্ধে তারা একসঙ্গে নেমেছিলেন সেই যুদ্ধ জিতলেনও একসঙ্গে। তারা কেরালার মলপ্পুরমের বাসিন্দা। খবর এনডিটিভির।

খবরে বলা হয়, বিগত ১০ বছর ধরে বিন্দু একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিক্ষকতা করেন। ছেলে বিবেক যখন দশম শ্রেণিতে পড়তেন, তখন ছেলেকে উৎসাহিত করতে নিজে নতুন করে পড়াশোনা শুরু করেন। কিন্তু নতুন করে পড়াশোনা শুরুর পর তার মধ্যে জেদ চাপে সরকারি চাকরির পরীক্ষায় বসার। এরপর থেকে প্রায় নয় বছর ধরে বিন্দু এই পরীক্ষার প্রস্তুতি চালিয়ে যান। মাঝে যোগ দেন ছেলে বিবেকও।

কেরালার পিএসসি পরীক্ষায় বিন্দু লোয়ার ডিভিশনাল ক্লার্ক (এলডিসি) পরীক্ষায় ৩৮ র‌্যাঙ্ক করেছেন। লাস্ট গ্রেড সার্ভেন্টস (এলজিএস) পরীক্ষায় বিবেক র‌্যাঙ্ক করেছেন ৯৩। এর আগেও তিনবার কেরালার পিএসসি পরীক্ষায় বসেন বিন্দু। কিন্তু সফল হননি।

সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে ছেলে বিবেক বলেন, আমি আর মা একসঙ্গে প্রশিক্ষণ নিতাম। বাবা আমাদের জন্য সমস্ত ব্যবস্থা করে দিয়েছিলেন। আমরা আমাদের শিক্ষকদের কাছ থেকে অনেক অনুপ্রেরণা পেয়েছি। আমরা দু’জনেই একসঙ্গে পড়াশোনা করেছি। তবে কখনো ভাবিনি যে, আমরা একসঙ্গে এই পরীক্ষায় উত্তীর্ণ হবো। আমরা দু’জনেই খুব খুশি।

বিন্দু জানান, তিনি একটানা পরীক্ষার প্রস্তুতি নেননি। পরীক্ষার ছয় মাস আগে থেকে পড়াশোনা শুরু করেন। অধ্যবসায় এবং পরিবারের সমর্থনের জন্যই তিনি এই সাফল্য পেয়েছেন বলে জানান তিনি।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply