ফাহাদ ফাসিল হয়ে ওঠার গল্প

|

জনপ্রিয় মালায়ালাম অভিনেতা ফাহাদ ফাসিল।

‘সাফল্যের চেয়ে ব্যর্থতাই ভালো শিক্ষক’ শাহরুখ খানের এ কথার যৌক্তিকতা বোঝার জন্য ভারতের মালায়লাম অভিনেতা ফাহাদ ফাসিলের সিনেমা যাত্রার দিকে তাকালে সেটা একেবারে স্পষ্ট হয়ে যাবে। এই অভিনেতা ব্যর্থতার মুখোমুখি হওয়ার পরেও নিজেকে তৈরি করেছেন এবং এর সুফল উপভোগ করছেন।

বলা হয়ে থাকে, অভিনয়ের বহুমুখীতার দিকে থেকে হলিউডে যদি থাকেন হোয়াকিন ফিনিক্স, তাহলে ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে আছেন ফাহাদ ফাসিল। যেকোনো ধরনের চরিত্রে ব্যতিক্রমধর্মী অভিনয়ের মাধ্যমে ‘ভার্সেটাইল অভিনেতা’র তকমাটি জিতে নেন ফাহাদ।

শুধুমাত্র মালয়ালাম সিনেমাই নয় ফাহাদ ফাসিল বর্তমানে নিজেকে একজন প্যান-ইন্ডিয়ান সুপারস্টার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ইতিবাচক কিংবা নেতিবাচক – সব চরিত্রেই ফাহাদ ফাসিল অনন্য। তামিল সিনেমা ‘বিক্রম’ এবং তেলেগু অ্যাকশন সিনেমা ‘পুষ্পা- দ্য রাইজ’ সিনেমাতে তার দুর্দান্ত অভিনয়ের মাধ্যমে শুধু ভারতেই নয়, তিনি মন জয় করেছেন বিশ্বব্যাপী। এ সিনেমাগুলোর মাধ্যমে ফাহাদ ফাসিল আঞ্চলিকতার বাধা পেরিয়ে নির্বিশেষে সব ধরনের দর্শকদের কাছে তৈরি করেছেন নিজের গ্রহণযোগ্যতা।

তবে আজকের এ সুপারস্টার কিন্তু তার ক্যারিয়ারের শুরুর দিকে এতটা সফল ছিলেন না। ২০০২ সালে ‘কাইয়েথুম দুরাথ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। শুধুমাত্র বক্স অফিস ডিজাস্টার নয় সিনেমাটি পরিচালক ফজিল অর্থাৎ ফাহাদ ফাসিলের ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সিনেমা হিসাবেও চিহ্নিত হয়।

শিশুসুলভ চেহারা এবং রোমান্টিক চরিত্রে খারাপ অভিনয়ের জন্য সে সময়ে উপহাসের শিকার হতে হয়েছিলো ফাসিলকে। ‘কাইয়েতুম দুরাথ’ এর ব্যর্থতার পর কিছু সময়ের জন্য স্পটলাইট থেকে দূরে ছিলেন ফাহাদ। এরপর পড়াশোনা করতে পাঁচ বছরের জন্য চলে যান মার্কিন যুক্তরাষ্ট্রে। এরপর ভারতে ফিরে এসে পরিচালক রঞ্জিতের নির্মিত ‘কেরালা ক্যাফে’-তে মুখ্য ভূমিকায় অভিনয়ের সুযোগ পাওয়ার পর আশার একটি ছোট রশ্মি দেখা দিতে শুরু করেছিল।

তারপর উদয় অনন্তন পরিচালিত ‘মৃত্যুঞ্জয়ম’ সিনেমায় সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। তবে তার চরিত্রের জন্য খুব বেশি স্বীকৃতি না পেলেও, দর্শক স্পষ্টভাবে বুঝতে পেরেছিলেন যে প্রথম সিনেমার তুলনায় অভিনয়ে অনেক উন্নতি করেছেন ফাহাদ।     

অবশেষে সামীর তাহির পরিচালিত ‘চাপ্পা কুরিশু’ সিনেমা দিয়ে নিজেকে একজন উজ্জ্বল অভিনেতা হিসেবে প্রমাণিত করেন ফাহাদ। ‘২২ ফিমেল কোট্টায়াম’ সিনেমায় নেতিবাচক ভূমিকায় অভিনয়ের মাধ্যমে ফাহাদ ফাসিল প্রমাণ করেছিলেন যে তিনি যে কোনো ভূমিকায় অভিনয়ে সক্ষম। বর্তমানে সুপারস্টার ফাহাদ ফাসিল অভিনীত বেশ কয়েকটি সিনেমা নির্মাণাধীন রয়েছে। যেগুলোর মধ্যে রয়েছে ‘পুষ্পাঃ দ্য রুল – পার্ট ২’, ‘মালয়ানকুঞ্জু’, ‘মামান্নান’র প্রভৃতি সিনেমা।

একজন সফল অভিনেতা হতে হলে যে কাউকে অনেক হ্যান্ডসাম কিংবা সুন্দর চেহারার অধিকারী হতে হবে তা ভুল প্রমাণ করেছেন এ মালায়লাম অভিনেতা। নিজ গুণে প্রতিষ্ঠিত হওয়ার প্রবল আগ্রহই পারে মানুষকে সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছে দিতে। তারই অনন্য এক উদাহরণ ফাহাদ ফাসিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply