বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব দম্পতি!

|

ছবি: সংগৃহীত

বিয়ের ৫৪ বছর পর প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব দম্পতি। আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিয়েছেন ৭৫ বছর বয়সী গোপীচাঁদ সিংহ ও ৭০ বছর বয়সী চন্দ্রাবতী দেবী। ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানে। মা ও সন্তান দু’জনেই সুস্থ রয়েছেন। খবর সংবাদ প্রতিদিনের।

চিকিৎসকরা জানিয়েছেন, ওই দম্পতি বসবাস করেন রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনুতে। অনেক চেষ্টা করেও সন্তানধারণ করতে পারেননি ওই দম্পতি। কয়েক বছর আগে ওই দম্পতি আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু এর আগে দুয়েকবার আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের চেষ্টা করলেও সেই চেষ্টা সফল হয়নি। অবশেষে নয় মাস আগে তৃতীয় বারের চেষ্টায় গর্ভধারণে সক্ষম হন চন্দ্রাবতী। অন্তঃসত্ত্বা হলেও শেষ পর্যন্ত মা হতে পারবেন কিনা তা নিয়ে নিশ্চিত ছিলেন না চিকিৎসকরা। চিকিৎসকদের আশঙ্কার মূলে ছিল তার বয়স। তবে শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হয়েছেন তিনি। মা ও সন্তান দু’জনই সুস্থ রয়েছে।

উল্লেখ্য, ভবিষ্যতে ভারতে এই বয়সে আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণের ঘটনা ঘটার সম্ভাবনা কম। ইতোমধ্যেই দেশটির সংসদে এই বিষয়ে আইন পাশ হয়েছে। সেই আইনে বলা হয়েছে, বয়স ৫০ বছর পার হলে আর আইভিএফ পদ্ধতিতে সন্তান নেয়া যাবে না। ২০২২ সালের জুন মাস থেকে কার্যকর হয়েছে সেই আইন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply