সময় ফুরিয়ে আসলেও খেলোয়াড় নিবন্ধনের জটিলতায় বার্সা

|

হুয়ান লাপোর্তা। ছবি: সংগৃহীত

ঘড়িতে চোখ রেখে নতুন খেলোয়াড়দের লা লিগায় নিবন্ধন করাতে চেষ্টা করে যাচ্ছে বার্সেলোনা। ক্লাবের পক্ষ থেকে বলা হয়েছে, চতুর্থ ফিনান্সিয়াল লিভার কার্যকরের পথে রয়েছে কাতালন জায়ান্টরা। সেই সাথে, নিবন্ধনের জন্য সকল প্রয়োজনীয় তথ্যাদি প্রস্তুত রয়েছে। তবে এ ব্যাপারে লা লিগা কর্তৃপক্ষ হয়তো সম্পূর্ণ নিশ্চিত নয়। কারণ, কয়েকদিন আগেও লেভান্দোভস্কিসহ নতুন খেলোয়াড়দের নিবন্ধনের জন্য ক্লাবটির আবেদন প্রত্যাখ্যান করে লা লিগা। বলা হয়, আয়-ব্যয়ের ভারসাম্য এখনও করতে পারেনি বার্সা।

গত মঙ্গলবার (৯ আগস্ট) একটি রেডিও অনুষ্ঠানে বার্সার পক্ষ থেকে জানানো হয় চতুর্থ ফিনান্সিয়াল লিভার কার্যকরের সিদ্ধান্তের কথা। বার্সা স্টুডিওর ২৫ শতাংশ শেয়ার বিক্রি করা হবে এই পদক্ষেপের আওতায়। এতে ক্লাবটি পাবে ১০০ কোটি ইউরো। আর লিভারটি কার্যকরের পর প্রয়োজনীয় সকল কাগজ পাঠানো হবে লা লিগা বরাবর, যার জবাব ৪৮ ঘণ্টার মধ্যে দিতে হবে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষকে।

সেই সাথে, বার্সা বোর্ড খেলোয়াড়দের বেতন কমানোর জন্যও কাজ করে যাচ্ছে যাতে ৩০-৪০ মিলিয়ন ইউরো ব্যয় হ্রাস করা সম্ভব হবে। জেরার্ড পিকে এই আবেদন গ্রহণ করেছেন বলে জানিয়েছে একাধিক স্প্যানিশ মিডিয়া। সেই সাথে, ক্লাবটি সার্জিও বুস্কেটস ও ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের সাথে এ প্রসঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

রবার্ট লেভানডোভস্কি, রাফিনিয়া, জুলস কুন্দে, আন্দ্রিয়াস ক্রিশ্চেনসেন, ফ্রাঙ্ক কেসি- এই পাঁচ নতুন ফুটবলারদের নিয়ে নিবন্ধন জটিলতায় পড়েছে বার্সেলোনা। দলের বেতন আয়ের অনুপাতে বেশি হওয়ায় নিবন্ধন করতে পারছে না কাতালান ক্লাবটি। এর আগে, আর্থিক দৈন্যতার কারণে চলতি বছর ক্লাবের টিভি স্বত্বের ২৫ শতাংশ আর জার্সি ও স্টেডিয়ামের স্পন্সরশিপ বিক্রি করে অর্থের যোগান পেয়েছে বার্সেলোনা। সেখান থেকে দলে ভেড়ানো হয় ৫ ফুটবলারকে। এতে ট্রান্সফার ফির অর্থ এলেও নতুন-পুরনো খেলোয়াড় মিলে ক্লাবের বেতন কাঠামো নিয়ে জটিলতা রয়েই গেছে। ফলে লিগ শুরুর মাত্র কদিন বাকি থাকলেও নতুন খেলোয়াড়দের নিবন্ধন সম্ভব হচ্ছে না। দ্রুতই খেলোয়াড় বিক্রি আর বেতন কমানোর প্রস্তুতিও তাই শুরু করেছে ক্লাব কর্তৃপক্ষ।

আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স ও ইউরোপা লিগ জয়ীদের মহারণ আজ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply