নারায়ণগঞ্জে কারখানা থেকে নির্গত গ্যাসে অসুস্থ ২০, পাল্টা অভিযোগ কর্তৃপক্ষেরও

|

অভিযুক্ত কেমিক্যাল ফ্যাক্টরি।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি কেমিক্যাল কারখানা থেকে নির্গত গ্যাসে ২০ জন অসুস্থ হয়ে পড়ার অভিযোগ উঠেছে। এতে ক্ষুব্ধ এলাকাবাসী। স্থানীয়দের একাংশের দাবি, কারখানা থেকে নির্গত গ্যাসের কারণে মানুষ অসুস্থ হয়ে পড়ার পাশাপাশি জমির ফসল ও গাছের ফলও নষ্ট হচ্ছে। তবে দাবিকৃত চাঁদা না দেয়ায় স্থানীয় একটি মহল মিথ্যা প্রচারণা চালাচ্ছে বলে দাবি কারখানা কর্তৃপক্ষের। বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখার কথা বলেছে স্থানীয় প্রশাসন।

রূপগঞ্জের মুড়াপাড়া ইউনিয়নের বানিয়াদি, বলাইনগর, মঙ্গলখালীসহ কয়েকটি এলাকা ঘেঁষেই গড়ে উঠেছে সরকারের সাথে যৌথ মালিকানাধীন কেমিক্যাল কারখানা ‘ওয়াটা’। কারখানাটিতে সালফিউরিক অ্যাসিড, অ্যালুমিনিয়াম সালফেটসহ কয়েক ধরনের কেমিক্যাল তৈরি হয়। এগুলো সরবরাহ হয় ঢাকা ও চট্টগ্রাম ওয়াসাসহ সার, বিদ্যুৎ এবং গার্মেন্ট ফ্যাক্টরিতে।

স্থানীয়দের একাংশ বলছেন, এই কারখানা থেকে নির্গত গ্যাসের প্রভাবে সম্প্রতি আশেপাশের এলাকার অন্তত ২০ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ৭ জনকে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অনেকের অভিযোগ, অল্পদামে আশেপাশের জমি কেনার জন্য কারখান থেকে ইচ্ছাকৃতভাবে গ্যাস ছেড়ে দেয়া হচ্ছে।

এদিকে, কারখানা কর্তৃপক্ষের দাবি, সম্পূর্ণ আধুনিক মেশিনে তাদের পণ্য উৎপাদিত হয়। তাই এভাবে গ্যাস নির্গত হওয়ার সুযোগ নেই। রাজনৈতিক ছত্রছায়ায় স্থানীয় একটি মহল কারখানাটিকে বন্ধ করে দেয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন সংশ্লিষ্টরা। প্রায়ই শ্রমিকদের ওপর হামলার ঘটনা ঘটছে বলেও জানান তারা।

এনিয়ে এই কারখানার মহাব্যবস্থাপক আবু তাহের ভুঁইয়া বলেন, কারখানার বাইরে একটি মসজিদ ও একটি মাদরাসা করা হচ্ছে। তারা এখান থেকে ফায়দা লোটার জন্য নানাভাবে আমাদের হুমকি দিচ্ছে, চাঁদা দাবি করছে। আমরা সেগুলোতে রাজি না হওয়ায় গ্যাস লিক হওয়ার গুজব রটানো হচ্ছে।

এনিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান জানান, অভিযোগটি খতিয়ে দেখা হবে। যদি সত্যতা প্রমাণিত হয় তাহলে যে পক্ষেরই দোষ থাকুক না কেনো, আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply