চ্যাম্পিয়ন্স ও ইউরোপা লিগ জয়ীদের মহারণ আজ

|

দুই চ্যাম্পিয়নের লড়াইয় উয়েফা সুপার কাপের মহারণ আজ। চ্যাম্পিয়ন্স লিগের মুকুট জয়ী রিয়াল মাদ্রিদ আর ইউরোপা লিগ জয়ী আইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্ট মুখোমুখি হবে সেরার সেরা হবার লড়াইয়ে। ফিনল্যান্ডের হেলসিঙ্কির অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। আজ বুধবার (১০ আগস্ট) দিবাগত রাতে বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটি শুরু হবে।

ট্রফি দিয়ে নতুন মৌসুমটা শুরু হলে নিশ্চয়ই মন্দ হয় না রিয়াল মাদ্রিদের। রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ীদের সাথে ট্রফি জয়ের মহারণে নামবে জার্মান ক্লাব আইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্ট।

সালটা ১৯৬০, তৎকালীন পঞ্চম ইউরোপিয়ান আর বর্তমান চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যে ম্যাচে ডি স্টেফানোর তিন আর ফেরেন্স পুশকাসের চার গোলে রিয়াল মাদ্রিদ ৭-৩ গোলে আইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্টকে বিদ্ধস্ত করে ট্রফি জেতে। এরপর পার হয়েছে ৬২ বছর, এই সময় বড় পর্যায়ে আর কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি হয়নি দুই দল।

সাদাকালো থেকে খেলা রঙ্গিন হয়েছে, বদলেছে অনেক কিছুই। কিন্তু সুপার কাপের এই ম্যাচেও ফেভারিট দল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর অ্যান্টনিও রুডিগার ও ওরেলিয়ে শুয়ামিনিকে দলে নিয়েছে লস ব্লাঙ্কোসরা। কিন্তু ফিটনেস সমস্যা না থাকলে লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ১৪তম ট্রফি জয়ী একাদশেই আস্থা রাখবেন রিয়াল কোচ অ্যানচেলোত্তি।

কার্লো অ্যানচেলোত্তি বলেন, গত মৌসুমটা আমার ক্যারিয়ারের সেরা ছিল। আমি কখনোই কোচ হিসেবে এক সাথে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি হাতে তুলিনি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল জয়ী একাদশেই হয়তো আস্থা রাখবো। অভিজ্ঞ এই গ্রুপের ট্রফি জয়ের আকাঙ্খা আর অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ।

অন্যদিকে জার্মান কাপে জয় দিয়ে নতুন মৌসুম শুরু করেছে আইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্ট। তবে লিগের প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে ৬-১ গোলে বড় হারের লজ্জা পেয়েছে দলটি। কিন্তু এই হার ছাপিয়ে ট্রফির জন্য লড়াই করতে চায় দলটি। রিয়ালের বিপক্ষে দলের নতুন রিক্রুট মারিও গোটজে বড় ভরসা আইন্ট্রাখটের।

আইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্টের কোচ অলিভার গ্লাসনার বলেন, রিয়াল মাদ্রিদ অসাধারণ এক দল। গেলো চ্যাম্পিয়ন্স লিগে একের পর এক জায়ান্টদের হারিয়ে কীভাবে ট্রফি জিতেছে তারা সবাই দেখেছে। তবে আমারা ইউরোপা লিগ জিতে প্রমাণ করেছি, যেকোনো দলকেই হারানোর সক্ষমতা আছে। আমরা আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবো।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply