অব্যবস্থাপনার কারণে জ্বালানি সংকট: বদরুল ইমাম

|

মাহফুজ মিশু:

ভুল নীতি আর পরিকল্পনার অভাবেই বর্তমান জ্বালানি সংকট বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল ইমামের মতে, নিজস্ব গ্যাস অনুসন্ধান না করে আমদানিমুখী হওয়ার খেসারত দিচ্ছে বাংলাদেশ। এই নীতি না পাল্টালে আগামীতে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে।

এদিকে, দেরিতে হলেও নিজস্ব গ্যাসক্ষত্রেগুলোতে অনুসন্ধান কার্যক্রম জোরদারের উদ্যোগ নিয়েছে পেট্রোবাংলা। আশা, ডিসেম্বরের মধ্যেই এর সুফল পেতে শুরু করবে দেশ।

২০০৯-২০১৬, সাত বছরে দেশে গ্যাসের উৎপাদন বেড়েছিল প্রায় হাজার মিলিয়ন ঘনফুট। ২০১৭ তে ২৭০০ থেকে তা কমে দাঁড়ায় ২৩০০ মিলিয়ন ঘনফুটে। তারপর থেকে কমতির দিকে নিজস্ব গ্যাসের উৎপাদন।

সংকট মোকাবেলায় ২০১৮ সাল থেকে এলএনজি আমদানি শুরু করে সরকার। ১ থেকে ২ ডলার মূল্যের দেশীয় গ্যাসের বিপরীতে দীর্ঘমেয়াদী চুক্তিতে প্রতি ইউনিট এলএনজি’র দাম পড়ে ৩০ থেকে ৪০ ডলার। এই বাড়তি দাম দিন শেষে গুণতে হয় জনগণকে। অথচ নতুন কূপ খননের পাশাপাশি অনুসন্ধান কার্যক্রম জোরদার করলে দেশেই মিলতো কাঙ্ক্ষিত গ্যাস।

ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল ইমাম।

বদরুল ইমাম বলেন, এখানে গ্যাসের সল্পতা হওয়া উচিত না। এখানে যথেষ্ট গ্যাস আছে। এই যে সংকটটা, এটার মূল কারণ হচ্ছে আমাদের জ্বালানির অব্যবস্থাপনা। আমি বলবো, দেশীয় যে সাশ্রয়ী গ্যাসটা ছিল, যেটা আমাদের হাতে আছে; সেটাকে ব্যবহার করার যথেষ্ট চেষ্টা না করে আমরা ভুল পথে গেলাম। উচ্চমূল্যের এলএনজি আনলাম।

চলমান সংকট নিরসনের পাশাপাশি নিজস্ব গ্যাস অনুসন্ধানই হতে পারে টেকসই সমাধান। যুদ্ধসহ নানা কারণে অস্থির জ্বালানির বিশ্ব বাজার; কবে স্বাভাবিক হবে তাও অনিশ্চিত। সেক্ষেত্রে নিজেদের সম্পদ কাজে লাগাতে না পারলে বড় বিপর্যয়ের আশঙ্কা থাকছেই।

বদরুল ইমাম জানালেন, এলএনজির মতো উচ্চমূল্যের জ্বালানির ওপর নির্ভরতা বেড়ে গেলে সংকট আরও ঘণীভূত হবে। যেটা কল্পনার বাইরে হতে পারে।

বেশ কিছু দিন অনুসন্ধান কার্যক্রম গুরুত্ব না পেলেও বিপাকে পড়ার পর আবারও সেদিকে নজর দিয়েছে পেট্রোবাংলা। সম্প্রতি কৈলাসটিলায় একটি কূপে মিলেছে গ্যাস। শ্রীকাইল গ্যাসক্ষেত্রের অনুসন্ধান কূপ আশা জাগাচ্ছে। বাপেক্সের চারটি রিগই কীভাবে কাজে লাগানো যায়, চলছে সেই চেষ্টাও। আশা নতুন পরিকল্পনায় অন্তত ৬ শ’ ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস মিলতে পারে।

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, আমরা আশা করছি ৪৬টি কূপ থেকে ৬ শ’ ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করতে পারবো। ভাগ্য ভালো হলে এর চেয়ে আরও ভালো কিছু হতে পারে।

আমলাতান্ত্রিক জটিলতায় যেন গ্যাস অনুসন্ধান বিঘ্নিত না হয়, সেদিকেও নজর দেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply