জাতিসংঘ সনদের নীতি মেনে চলতে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের আহ্বান

|

আইনি প্রক্রিয়ার মাধ্যমেই র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা কাটাতে হবে বলে ঢাকাকে আবারও জানালো ওয়াশিংটন। বাংলাদেশকে জাতিসংঘ সনদের নীতি মেনে চলারও আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ আগস্ট) বিকেলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করে এসব কথা জানান ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। ফরেন সার্ভিস একাডেমিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যেন অপব্যবহার না হয় সে বিষয়ে যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছে বাংলাদেশ। এছাড়া, আইজিপি বেনজির আহমেদ যুক্তরাষ্ট্র যেতে পারবেন কি না, সেটি আগেই জানার চেষ্টা করা হয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

এর আগে, সকালে সাড়ে ১০টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা উইংয়ের মহাপরিচালকসহ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মিশেল জে সিসন। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ প্রতিনিধি দলটি বৈঠকে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের মহাসচিব পদে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করেন। বাংলাদেশের পক্ষ থেকে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য, কূটনীতি ও র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের পাশে থাকার কথা জানায় যুক্তরাষ্ট্র। পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিবের দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেয় মার্কিন প্রতিনিধি দল।

আরও পড়ুন: শেখ হাসিনার নেতৃত্বে পথ হারাবে না বাংলাদেশ: পরিকল্পনামন্ত্রী

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply