স্পিনারদের বিরল কীর্তিতে ক্যারিবীয়দের বিপক্ষে ৪-১’এ সিরিজ জিতলো ভারত

|

ছবি: সংগৃহীত

নারীদের টি-টোয়েন্টি ক্রিকেট এমন ঘটনা আগে দেখলেও ছেলেদের ভার্সনে ভারতের হাত ধরে এই প্রথম ঘটলো এহেন কীর্তি। প্রতিপক্ষের ১০ উইকেটই নিয়েছে স্পিনাররা। আর এর মাধ্যমেই ৫ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ৮৮ রানের বড় ব্যবধানে হারিয়ে ৪-১’এ সিরিজ জিতে নিলো ভারত।

শ্রেয়াস আইয়ারের হাফসেঞ্চুরিতে ভারতের করা ৭ উইকেটে ১৮৮ রানের জবাবে ১৫ ওভার ৪ বলে ১০০ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের ইনিংস। আর উইন্ডিজের সবকটি উইকেটই নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন ভারতের তিন স্পিনার; আক্সার প্যাটেল, কুলদ্বীপ যাদব ও রাভি বিষ্ণয়।

আগেই সিরিজ নিশ্চিত করা হার্দিক পান্ডিয়ার দল টস জিতে ব্যাট করতে নামে। ব্যাটিং অর্ডারে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার এই ধাপে ওপেন করতে নামেন ইশান কিষাণ ও শ্রেয়াস আইয়ার। শ্রেয়াসের ঝড়ো ৬৪ রানের পাশাপাশি দিপাক হুদার ৩৮ রানে বড় সংগ্রহের ভিত পায় ভারত। শেষ দিকে হার্দিক পান্ডিয়ার ১৬ বলে ২৮ আর দিনেশ কার্তিকের ১২ রানে ৭ উইকেটে ১৮৮ রানে থামে ভারতের ইনিংস।

ছবি: সংগৃহীত

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই আক্সার প্যাটেলের তোপের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। পাওয়ার প্লেতে দারুণ বল করে ৩ উইকেট শিকার করে স্বাগতিকদের চাপে ফেলেন তিনি। শিমরন হেটমায়ার এক প্রান্ত আগলে রেখে ৫৬ রান করলেও বাকিরা ছিল চূড়ান্ত ব্যর্থ। এরপর দুই রিস্ট স্পিনার রাভি বিষ্ণয় ও কুলদ্বীপ যাদবের স্পিন ঘূর্ণির কোনো জবাবই ছিল না ক্যারিবীয়দের কাছে। বিষ্ণয় ১৬ রানে ৪ ও কুলদ্বীপ ১২ রানে ৩ উইকেট নিলে ১০০ রানেই অলআউট হয় উইন্ডিজ। ম্যাচ সেরা হয়েছেন আক্সার প্যাটেল। আর সিরিজ সেরা হন আর্শদ্বীপ সিং।

আরও পড়ুন: কমনওয়েলথ নারী ক্রিকেটে ভারতকে ৯ রানে হারিয়ে সোনা জিতলো অস্ট্রেলিয়া

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply