জ্বালানির মূল্য এতো বৃদ্ধিতে মানুষ হতচকিত, কিন্তু উপায় ছিল না: তথ্যমন্ত্রী

|

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি।

সরকার জ্বালানির মূল্য বৃদ্ধি করতে বাধ্য হয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম কমলে এখানে সমন্বয় করা হবে। একবারে এতো মূল্য বৃদ্ধির কারণে মানুষ হতচকিত হয়ে গেছে এটা ঠিক। কিন্তু এটা না করে উপায় ছিল না। এমনটি বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (৮ আগস্ট) সচিবালয়ে ব্রিফিংকালে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, তেলের দাম ভারতসহ অনেক উন্নত দেশে বাংলাদেশের চেয়ে বেশি। আর দাম বাড়ালেও এখন ভর্তুকি দিতে হচ্ছে ডিজেলে। ভর্তুকি শূন্যে নামেনি। তিনি আরও বলেন, বিএনপির হাকডাকে কোনো কাজ হবে না। তারা আন্তর্জাতিক বাজারের খোঁজ রাখে না।

গণপরিবহনের ভাড়া প্রসঙ্গে এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, সরকার যে পরিবহন ভাড়া নির্ধারণ করেছে এর বেশি ভাড়া নিলে ব্যবস্থা নেয়া হবে। সরকার এ ব্যাপারে তদারকি করবে।

তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব সংকটময় অবস্থায় আছে। যুদ্ধের কারণে তেলের দাম ৭০ থেকে ১০০ ভাগ বেড়েছে। এটা ওঠানামা করে, এখন কমলেও সেটা আগের চেয়ে ৭০ ভাগ বেশি। সরকার এতোদিন দাম বাড়ায়নি। গত তিন মাসে ৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে। দাম কম থাকায় ভারতে তেল পাচার হয়ে যাচ্ছিল। তারা ট্রাকের খালি ট্যাংক এনে এখান থেকে ভর্তি করে নিয়ে যায়। ড্রামেও নিচ্ছিল। সেটা এখন কমেছে।

এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আরও বলেন, সংকটের কারণে জার্মানি, ফ্রান্সসহ ইউ’র দেশগুলোতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করা হচ্ছে। অনেক দেশে এনার্জি ইমার্জেন্সি ঘোষণা করা হয়েছে।

মন্ত্রী বলেন, চীন বন্ধুপ্রতীম দেশ ও উন্নয়ন সহযোগী। কিন্তু ভারত-বাংলাদেশ সম্পর্ক রক্তের অক্ষরে লেখা, অবিচ্ছেদ। এই সম্পর্ক নষ্ট হবে না।

আরও পড়ুন: রাজধানীতে পরিবহন সংকট কাটলেও ভাড়া বেশি নেয়ার অভিযোগ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply