যে ১২ রোগের সমাধান লুকিয়ে আছে এলাচে

|

ছবি: সংগৃহীত।

তীব্র দাবদাহে পুড়ছে চারদিক, হঠাৎ আবার এক পশলা বৃষ্টি। আবহাওয়ার এমন ঘনঘন বদলের প্রভাব পড়ে শরীরেও। এর ফলে ঠান্ডা-জ্বরের পাশাপাশি গলা খুশখুশের মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই এই সময়ে সুস্থ থাকতে নিজের ও প্রিয় জনদের প্রতি বিশেষ খেয়াল রাখা প্রয়োজন। এমন আবহাওয়ায় সুস্থ থাকতে এলাচ খুব উপকারী। তবে রান্নার মশলা হিসেবে ব্যবহৃত এই এলাচই একাধিক রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

এলাচ পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যায় ভালো কাজ করে। এটি বিপাকতন্ত্রকে সক্রিয় রাখে। এর ফলে বুক জ্বালা, বমি বমিভাব থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিয়ে রাখলে স্বস্তি পাওয়া যায়।

শরীরর ক্ষতিকর টক্সিন দূর করতে পারে এলাচ। যাদের ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে, তারা নিয়মিত সকালে খালি পেটে এলাচ ভেজানো পানি খেলে ত্বক টানটান হয়, বলিরেখাও কমে। এছাড়া মধু, লেবুর রস ও গরম পানির সাথে একটা এলাচ মিশিয়ে পান করলে শ্বাসকষ্ট দূর হয়। যারা হুপিংকাশি ও ফুসফুস সংক্রমণের মতো সমস্যায় ভোগেন তাদের জন্যও এলাচ খুব উপকারী। সর্দি-কাশির সময়েও এলাচ খেলে উপকার পাবেন।

এলাচ হাঁপানি ও হৃদ্‌রোগ নিরাময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হৃদ্‌স্পন্দন স্বাভাবিক রাখে, ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এলাচ রক্তসঞ্চালনেও সহায়ক। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply