ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে বড় জয় জগদীপ ধনখড়ের

|

নবনির্বাচিত উপরাষ্ট্রপতিকে মোদির শুভেচ্ছা। ছবি: সংগৃহীত।

ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন জগদীপ ধনখড়। উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোট প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে বড় ব্যবধানে জয়লাভ করেছেন এনডিএ প্রার্থী জগদীপ ধনখড়। ভারতের বিগত ছয়টি উপরাষ্ট্রপতি নির্বাচনে জয়ী প্রার্থীর তুলনায় এবার সবচেয়ে বেশি ভোটের ব্যবধানে জয়লাভ করছেন তিনি। খবর এনডিটিভির।

উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার জন্য ধনখড়ের প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। তবে পশ্চিমবঙ্গের সাবেক এই রাজ্যপাল পেয়েছেন ৫২৮টি ভোট। অর্থাৎ মোট ভোটের ৭০ শতাংশ পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। ভোটের সংখ্যার হিসেবে সদ্য বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পেছনে ফেললেন ধনখড়। নাইডুর চেয়ে প্রায় দুই শতাংশ বেশি ভোট পেয়েছেন তিনি।

এরই মধ্যে নবনির্বাচিত উপরাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট বার্তায় মোদি লিখেছেন, দলের গণ্ডি পেরিয়ে যেভাবে জগদীপ ধনখড় সকলের সমর্থন পেয়ে ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন, এজন্য জন্য তাকে অভিনন্দন জানাই। আমি নিশ্চিত তিনি একজন অসাধারণ উপরাষ্ট্রপতি হবেন। তার মেধা ও প্রজ্ঞায় লাভবান হবে আমাদের দেশ।

এর আগে, শনিবার (৬ আগস্ট) সকাল ১০টায় শুরু হয় ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ, চলে বিকেল ৫টা পর্যন্ত। এই নির্বাচনে মোট ৭৮০ জন সংসদ সদস্যের ভোট দেওয়ার কথা ছিল। এরমধ্যে লোকসভার ৫৪৩টি এবং রাজ্যসভা থেকে ২৪৫ জন এমপির ভোট দেয়ার কথা। তবে রাজ্যসভায় আটটি আসন খালি থাকায় এবং তৃণমূলের ৩৪ জন সংসদ সদস্য ভোটদান থেকে বিরত থাকায় নির্বাচনে অংশ নেন ৭২৫ জন এমপি। তার মধ্যে ৫২৮টি ভোট পেয়ে জয়ী হয়েছেন ধনখড়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply