৫ খাবার যা খেলে কমে যাবে আয়ু

|

মুখে খেতে যা ভালো লাগে তাই খাচ্ছেন? আর যা ভালো লাগে না তা খাচ্ছেন না? অনেকেই খাদ্যাভ্যাসের প্রভাব সম্পর্কে খুব একটা সচেতন থাকেন না। আর এতে নিজের অজান্তেই কমতে থাকে আয়ু।

সাম্প্রতিক বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, কিছু খাবার আপনার আয়ু কমিয়ে দিতে পারে। কারণ, এসব খাবার খাওয়ার ফলে কিছু রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। গবেষণায় দেখে গেছে ডায়াবেটিস, হার্টের অসুখ, উচ্চ রক্তচাপ, অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়া যেসব খাবার খেলে বাড়ে সেসব খাবার আয়ু কমিয়ে দেয়। তবে কোন কোন খাবার আয়ু কমায় ?

১) প্রক্রিয়াজাত মাংস এদিক থেকে সবচেয়ে এগিয়ে আছে। সসেজ বেকনের মত খাবার যতো কম খাওয়া যাবে ততোই রোগ বালাই থেকে মুক্ত থাকা যাবে।

২) ইনস্ট্যান্ট নুডুলস খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। কারণ এতে সোডিয়ামের মাত্রা বেশি থাকায় তা শরীরের ক্ষতি করে।

৩) কর্নফ্লেক্সের মতো খাবার দিয়ে যারা রোজ নাস্তা করছেন তারাও রয়েছেন আয়ু কমে যাওয়ার ঝুঁকিতে। কারণ এতে থাকে অতিরিক্ত পরিমাণে চিনি। অতিরিক্ত চিনি ডায়াবেটিসের আশঙ্কা বৃদ্ধি করে।

৪) প্যাকেটজাত নাস্তা খাওয়াও শরীরের জন্য ভালো নয়। চিপস, চানাচুরে লবণের পরিমাণ অনেক বেশি থাকে। আর তাতেই ক্ষতি হয় শরীরের।

৫) অতিরিক্ত বার্গার খাওয়া শরীরে কার্বোহাইড্রেট ও ফ্যাটের মাত্রা বৃদ্ধি করে। ফলে নানারকম রোগ শরীরে বাসা বাঁধতে পারে। এতে কমে যাবে আপনার আয়ু।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply