ভারত থেকে এনেও দাম কমানো যাচ্ছে না কাঁচামরিচের

|

ভারত থেকে আমদানি শুরু হওয়ার পরও নিয়ন্ত্রণে আসছে না কাঁচামরিচের বাজার। প্রতিকেজি কাঁচামরিচের দাম খুচরা পর্যায়ে এখন প্রায় ৩০০ টাকা। শনিবার (৬ আগস্ট) হাতিরপুল বাজারে কাঁচামরিচ বিক্রি হয়েছে এই দামে। নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম বাড়ায় সংকটে পড়েছে নিম্ন ও মধ্য আয়ের মানুষ। পাশাপাশি অন্যান্য সবজির বাজারের চাপ তো আছেই।

ইতোমধ্যে ভারত থেকে কাঁচামরিচ আমদানি করা শুরু হয়েছে। কিন্তু তারপরও দাম কমছে না। ব্যবসায়ীরা বলছেন, বন্যায় সবজি আবাদ ব্যাহত হওয়ায় কাঁচামরিচসহ অন্যান্য সবজির দামে এমন ঊর্ধ্বগতি। তাছাড়া বাড়তি পরিবহন খরচের ব্যাপারটি তো আছেই।

তবে তবে শীতে সবজির বাজারের অস্থিরতা কমবে বলে আশা করছেন চাষিরা। এরই মধ্যে আগাম শীতকালীন সবজির আবাদ শুরু হয়েছে বলেও জানিয়েছেন তারা। কয়েকমাসের মধ্যেই এসব সবজি বাজারে উঠলে দাম কমবে।

এদিকে চালের দাম ঊর্ধ্বমুখী ছিল আগে থেকেই। ডালের বাজারেও যুদ্ধ আর ডলারের উচ্চমূল্যের প্রভাব পড়েছে। সপ্তাহের ব্যবধানে মসুর ডালের দাম কেজিতে ৫ টাকা কমলেও ভোক্তারা বলছেন, এই দাম এখনও সহনীয় পর্যায়ে আসেনি। তবে ব্যবসায়ীরা বলছেন, জাহাজ ভাড়া বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে ডাল আমদানিতে।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply