জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সিপিবি, গণঅধিকারসহ বিভিন্ন রাজনৈতিক দলের বিক্ষোভ

|

প্রেসক্লাবের সামনে সিপিবির বিক্ষোভ। ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সিপিবি, গণঅধিকার পরিষদ, এবি পার্টি ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি।

শনিবার (৬ আগস্ট) প্রতিবাদী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। সমাবেশে দলটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, তেলের দাম বৃদ্ধি আমরা মানি না। গণশুনানি ছাড়া তেলের মূল‍্যবৃদ্ধির কোনো সুযোগ নেই। সরকারের মরণ দশা হয়ে আসছে। টাকা লুটপাট হয়ে গেছে। সরকার জনগণের টাকায় বেতন নেয় আর টাকা ভেঙে খায়। এভাবে নৈরাজ্য করে পালানোর পথ পাবেন না। সমস্যার সমাধান করতে না পারলে পদ ছেড়ে দেন।

রুহিন হোসেন প্রিন্স আরও বলেন, আইএমএফ’র শর্তে রাজি হয়ে লোন নিয়ে দুই-চার দিন ভালো থাকবে সরকার। কিন্তু দেশের জনগণকে দীর্ঘমেয়াদী বিপদে ফেলবে। ক্ষমতার মসনদে টিকে থাকতে আইএমএফ’র সমর্থন পেতেই এই মূল‍্যবৃদ্ধি। কিন্তু জনগণের সমর্থন না থাকলে ক্ষমতায় টিকে থাকতে পারবে না।

জ্বালানি তেলের মূল‍্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে গণঅধিকার পরিষদ। শনিবার পল্টন মোড় থেকে মিছিলটি প্রেসক্লাব হয়ে মৎসভবন প্রদক্ষিণ করে আবারও পল্টন মোড়ে এসে শেষ হয়। মিছিলে জ্বালানি তেলের মূল‍্যবৃদ্ধির প্রতিবাদে সরকারের প্রতি ক্ষমতা ছেড়ে দেয়ার দাবি জানিয়ে নানা রকম স্লোগান তোলেন কর্মীরা।

এছাড়া, জ্বালানির মূল‍্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টিও। ওয়ার্কার্স পার্টির সমাবেশে অনলাইনে বক্তব্য দেন সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেন, তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির ফলে জনজীবনে ভোগান্তির মাত্রা বাড়বে। দুর্ভোগ মাত্রা ছাড়িয়ে গেলে মানুষের আন্দোলন করা ছাড়া পথ থাকবে না।

প্রেসক্লাবে এবি পার্টি আয়োজিত বিক্ষোভ সমাবেশ।

জাতীয় প্রেসক্লাবে শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবি পার্টি আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিলে বক্তব্য রাখেন দলটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ। তারা বলেন, দেশকে নৈরাজ্য ও দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছে সরকার। এই সরকারকে বিদায় করতে জনগণকে রাজপথে নেমে আসার আহ্বান জানান বক্তারা। তারা বলেন, সাংবিধানিক অধিকার হরণ ও নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে গণবিরোধী এই সরকার এখন দেশের নাগরিকদের ন্যূনতম বেঁচে থাকার অধিকারও কেড়ে নিচ্ছে।

আরও পড়ুন: জ্বালানির বর্ধিত মূল‍্য প্রত‍্যাহারের দাবিতে যাত্রী কল‍্যাণ সমিতির বিক্ষোভ

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply