যুক্তরাষ্ট্রের ফোন কলের জবাব দেয়নি চীন

|

ছবি: সংগৃহীত

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চলতি সপ্তাহে মার্কিন সামরিক দফতরের একাধিক ফোন কলের জবাব দেননি চীনের শীর্ষ সামরিক কর্মকর্তারা।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, ঘটনার সাথে সংশ্লিষ্ট তিন ব্যক্তির মতে, পেলোসি ও তার প্রতিনিধিদলের সফরকে ঘিরে প্রশান্ত মহাসাগর অঞ্চলে যে উত্তেজনা দেখা দিয়েছে, তার প্রতিক্রিয়া হিসেবেই যুক্তরাষ্ট্রের ফোনকলের উত্তর দেয়নি চীন।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং জয়েন্ট চিফ অফ স্টাফ জেনারেল মার্ক মিলির যোগাযোগ প্রচেষ্টাকে এড়িয়ে যাওয়ার পাশাপাশি তাইওয়ানের চারপাশে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধজাহাজ মোতায়েনসহ ভারি সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে বেইজং।

এদিকে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ও বিশেষজ্ঞরা বলছেন, ফোনকলের জবাব না দিয়ে চীনের সামরিক শক্তির প্রদর্শন একটি অদূরদর্শী এবং বেপরোয়া পদক্ষেপ। ইতোমধ্যেই এটি পরিস্থিতির উত্তেজনা বাড়াতে শুরু করেছে।

ট্রাম্প প্রশাসনের এশিয়া নীতি বিষয়ক পেন্টাগনের শীর্ষ কর্মকর্তা র‍্যান্ডি শ্রাইভার বলেন, যদি চীনা সামরিক বাহিনী আরও আক্রমনাত্মকভাবে কাজ করে, তবে একটি নিরাপদ পরিবেশ তৈরির জন্য আমাদেরও একই প্রক্রিয়ায় এগোতে হবে।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply