নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের পাটের গোডাউনে লাগা আগুন, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

|

আগুন নিয়ন্ত্রণে আসার পর ঘটনাস্থলে উৎসুক জনতার ভিড়।

সিনিয়র করেসপনডেন্ট, নারায়ণগঞ্জ:

ফায়ার সার্ভিস কর্মীদের তৎপরতায় নিয়ন্ত্রণে এসেছে নারায়ণগঞ্জের খানপুরে অবস্থিত কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের একটি পাটের গোডাউনে লাগা আগুন। সেখানে রাখা অধিকাংশ পাট পুড়ে এবং বাকি পাট আগুন নেভাতে দেয়া পানিতে ভিজে সম্পূর্ণভাবে নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

শনিবার (৬ আগস্ট) সকাল এগারোটায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের পাচঁটি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের অ্যাডমিন কমান্ডার (অবসরপ্রাপ্ত) রেজাউল করিম জানান, ইন্টারন্যাশনাল জুট কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ৬/এ নম্বর গোডাউনটি ভাড়া নেয়। সেখানে বিদেশে রফতানির জন্য
পাট মজুদ করে রাখা হয়েছিল। বৈদেশিক কার্যাদেশ পেলে এসব পাট প্যাকেটজাত করে ভারত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে পাঠানো হতো। শনিবার সকাল এগারোটার দিকে গোডাউনে ভেতর থেকে ধোঁয়া বের হতে দেখে সেখানে থাকা শ্রমিকরা কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের কর্মকর্তাদের জানালে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভায়।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, সকাল এগারোটায় আগুন লাগার খবর পেয়ে হাজীগঞ্জ ও মণ্ডলপাড়া ফায়ার সার্ভিসের পাচঁটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় এক ঘণ্টার চেষ্টায় দুপুর বারোটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

তিনি আরও জানান, আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত শেষে বলা যাবে। ধারণা করা হচ্ছে, গোডাউনটিতে প্রায় চার হাজার বেল পাট মজুদ ছিল (১ বেল=চার মণ পাট)। সে হিসেবে সেখানে প্রায় ১৬ হাজার মণ পাট মজুদ ছিল।

ক্ষয়ক্ষতি প্রসঙ্গে তিনি বলেন, আগুন লাগার কারণে সেখানে সব পাটই ক্ষতিগ্রস্থ হয়েছে। কারণ যে পাটগুলো আগুনে ক্ষতিগ্রস্থ হয়নি সেগুলোও ক্ষতিগ্রস্থ হয়েছে ফায়ার সাভির্সের পানি ছোড়া পানিতে। ফলে গোডাউনের সব পাটই ক্ষতিগ্রস্থ হয়েছে।

তবে ইন্টারন্যাশনাল জুট কোম্পানির কোনো কর্মকর্তা অগ্নিকাণ্ডের বিষয়ে মিডিয়ার সাথে এখনও কোনো কথা বলেননি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply