কাবুলের আবাসিক এলাকায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৮, আহত ১৮

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি আবাসিক এলাকায় ভয়াবহ বোমা বিস্ফোণের ঘটনা ঘটেছে। এতে ৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ১৮ জন। ক্ষমতাসীন তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, হতাহতের সংখ্যা অর্ধ শতাধিক। এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠী। খবর ভয়েজ অব আমেরিকার।

স্থানীয় সময় শুক্রবার (৫ আগস্ট) এ হামলার ঘটনা ঘটে। নাম প্রকাশে অনিচ্ছুক এক তালেবান নিরাপত্তা কর্মকর্তা জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিস্ফোরকটি একটি সবজির গাড়িতে রাখা হয়েছিল। বিস্ফোরণটি ঘটেছে শিয়া মুসলিম সম্প্রদায়ের একটি ধর্মীয় সমাবেশের কাছে। ফলে এ ঘটনায় হতাহতের সংখ্যা অর্ধশতাধিক বলে ধারণা করা হচ্ছে। আহতদের অনেকের অবস্থাই গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে এ হামলার দায় এরই মধ্যে স্বীকার করে নিয়েছে আইএস। এক বিবৃতিতে আইএসের পক্ষ থেকে বলা হয়েছে, কাবুলের পশ্চিমাঞ্চলে চালানো হামলায় হতাহতের সংখ্যা অন্তত ২০ জন।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে আফগানিস্তানে সক্রিয় আইএসের শাখা সংগঠন। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর থেকে আইএস দেশটির জন্য এখন বড় নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে ঘটা বেশির ভাগ হামলার দায় স্বীকার করেছে আইএস। বিশেষ করে শিয়া সম্প্রদায়ের ওপর হামলাগুলোর দায় স্বীকার করেছে তারা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply