রুশ মুদ্রার মাধ্যমে রাশিয়া থেকে শস্য ও জ্বালানি কিনবে তুরস্ক

|

পুতিন-এরদোগান বৈঠক। ছবি: সংগৃহীত।

রুশ মুদ্রার মাধ্যমে রাশিয়া থেকে শস্য ও জ্বালানি ক্রয়ে সম্মত হয়েছে তুরস্ক। শুক্রবার (৫ আগস্ট) রাশিয়ার সোচি শহরে বৈঠকে বসেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। সেখানেই এ সংক্রান্ত চুক্তি চূড়ান্ত হয়।

বৈঠকে পরিবহন, জ্বালানি, কৃষিসহ বিভিন্ন খাতে সমঝোতা হয় দুই দেশের মধ্যে। আঙ্কারা জানায়, মস্কোর কাছ থেকে শস্য, সার এবং সার তৈরির কাঁচামাল কিনবে তুরস্ক। এসব পণ্য ক্রয়ের একটি অংশ রুশ মুদ্রার মাধ্যমে মূল্য পরিশোধ করা হবে। দীর্ঘ চার ঘণ্টার বৈঠকে দুই দেশের মধ্যে কূটনৈতিক ক্ষেত্রে সম্পর্কন্নয়ে আরও জোর দেন পুতিন এবং এরদোগান।

প্রসঙ্গত, রাশিয়ার সোচিতে শুক্রবার হওয়া এই বৈঠকে চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভও রাশিয়ান প্রতিনিধি দলের সদস্য হিসেবে এসেছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে ইয়াহু নিউজ।

বৈঠকে তুর্কি উদ্যোগে ইউক্রেন থেকে শস্য রফতানি পুনরায় শুরু হওয়ার জন্য এরদোগানকে ধন্যবাদ দেন পুতিন। এর আগে শস্য রফতানি পুনরায় শুরুর জন্য রাশিয়া ও ইউক্রেনকে এক টেবিলে এনে একটি চুক্তি করেছিল তুরস্ক। ফলে খাদ্য সঙ্কট নিয়ে একটি বিরাট অচলাবস্থার অবসান হয়। কারণ, ইউক্রেন এবং রাশিয়া বিশ্বের বৃহত্তম শস্য রফতানিকারক দুই দেশ। শুক্রবার ৬০ হাজার টন শস্য বহনকারী আরও তিনটি জাহাজ ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর ছেড়ে গেছে। জাহাজগুলো ব্রিটেন, আয়ারল্যান্ড এবং তুরস্কের দিকে যাচ্ছে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply