রবীন্দ্রনাথের ৮১তম প্রয়াণ দিবস আজ

|

ছবি: সংগৃহীত।

বাঙালির জীবনের প্রতিটি ক্ষণেই রয়েছে রবীন্দ্রনাথের উপস্থিতি। তার সাহিত্যকর্মে প্রকাশ পায় হাস্য-বিষাদ, প্রাপ্তি-অপ্রাপ্তির নানা দোলাচল। জীবনের প্রতিটি স্তরেই যেনো নতুন করে আবির্ভূত হন কবিগুরু। প্রজন্ম থেকে প্রজন্ম আশ্রয় খুঁজে পায় তাঁর প্রতিটি সাহিত্য কর্মে। সেই রবীন্দ্রনাথের আজ শনিবার (৬ আগস্ট) ৮১তম প্রয়াণ দিবস। ১৯৪১ সালের ৬ আগস্ট বাঙালির জীবনে নেমে আসে এই মহাশূন্যের দিন।

রবীন্দ্রনাথ, বাঙালি ও বাংলাকে স্বীয় পরিচয়ে তুলে ধরেন বিশ্ব দরবারে। একাধারে কবি, গল্পকার, প্রাবন্ধিক, নাট্যকার, চিত্রকর, ঔপন্যাসিক, দার্শনিক তিনি। বাংলা সাহিত্যের সব শাখাতেই বিচরণ করেছেন তিনি। তবে সবচেয়ে জনপ্রিয় ও প্রজন্ম থেকে প্রজন্মে প্রভাব রেখে চলেছে তার গান। দুই হাজার ২৩০টি গানে, জীবনের প্রায় প্রতিটি অনুভূতিই প্রকাশ করে গেছেন রবীন্দ্রনাথ। গানে গানে ভালোবাসার আবেশ ছড়িয়েছেন পৃথিবীময়। তার সুরে সুরে আজো দোলে প্রেমিক যুগল। কবিগুরুর সৃষ্টিকর্মে এই প্রেম বিস্তৃত হয় পরমাত্মা পর্যন্ত।

শ্রাবণের ঘন বরষায় এই মহাপ্রাণ চলে যান না ফেরার দেশে। তবে তিনি হারিয়ে যাবেন না কখনও। কারণ রবীন্দ্রনাথ মানেই সত্য-সুন্দর-চির পরিব্রাজক।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply